About Us
কে এ এম সাকিব - (Rajshahi)
প্রকাশ ১৬/০৬/২০২১ ১০:২৬এ এম

ফের গাজায় ইসরায়েলের হামলা

ফের গাজায় ইসরায়েলের হামলা Ad Banner

আবারো ইসরায়েলের আক্রমনের শিকার হয়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকা। আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। বুধবার (১৬ জুন) ভোরে এ হামলা চালায় দখলদার বাহিনী। ইসরায়েলের দাবি, ফিলিস্তিন থেকে আগুন বেলুন ছোড়ার পাল্টা জবাবে এ হামলা চালায় তারা। তবে এ হামলায় এখন পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

আক্রমনের যৌক্তিকতা দাবি করে ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়েছে, গাজা সীমান্ত থেকে অন্তত ২০ টি আগুন বেলুন ছোড়া হয় ইসরায়েলে। এর প্রতিবাদে এ হামলা চালায় তারা। দখলদার বাহিনীর দাবি, হামাসকে লক্ষ্য করে তারা এ হামলাটি চালিয়েছে।

ইতিপূর্বে, রক্তক্ষয়ী সংঘর্ষের মধ্য দিয়ে গত ২১ মে টানা ১১ দিনের সংঘাতের পর যুদ্ধবিরতিতে সম্মত হয় ইসরায়েল ও হামাস। ওই সংঘাতে প্রায় ২৫৬ ফিলিস্তিনি নিহত হয়। এর মধ্যে ৬৬ জনই শিশু। অপরদিকে দুই হাজারের বেশি মানুষ আহত হয়েছে। এছাড়া ইসরায়েলে রকেট হামলায় ১২ জন নিহত হয়েছে। তবে হতাহতদের মধ্যে বেশিরভাগই সাধারণ নাগরিক।

দু-পক্ষ যুদ্ধ বিরতিতে যাওয়ার পর নতুন করে এই প্রথম ইসরায়েলের পক্ষ থেকে হামলা করা হল। সম্প্রতি দেশটিতে নতুন সরকার গঠন করেছে ডানপন্থী জাতীয়তাবাদী জামিনা পার্টির নাফতালি বেনেট। ফলে সমাপ্ত হলো বেঞ্জামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসন। জোট গঠনের শর্ত হিসেবে বেনেট ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

গত মঙ্গলবার (১৫ জুন) ইসরায়েলের দখলকৃত পূর্ব জেরুজালেমের ওল্ড সিটিতে  পতাকা নিয়ে পদযাত্রা করেছে কট্টরপন্থী ইসরায়েলিরা। এই পদযাত্রা নিয়ে ফিলিস্তিনিদের সঙ্গে উত্তেজনার আশঙ্কা তৈরি হয়েছে। ১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখলের স্মরণে পতাকা হাতে পদযাত্রার মাধ্যমে দিনটি উদযাপন করে কট্টরপন্থী ইহুদিরা। ইতোমধ্যে ফিলিস্তিনি গোষ্ঠীগুলো পদযাত্রার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশের দিন পালনের আহ্বান জানিয়েছে। এদিকে পদযাত্রাকে কেন্দ্র করে ইসরায়েলি পুলিশ দামেস্ক গেটের দিকে যাওয়ার রাস্তা বন্ধ করে দিয়েছে। যাতে করে ফিলিস্তিনিরা সেখানে যেতে না পারে।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ