About Us
Ashraful Islam - (Comilla)
প্রকাশ ১১/০৬/২০২১ ০৮:৪০পি এম

পাল্টিয়ে দাও বাংলাদেশকে

পাল্টিয়ে দাও বাংলাদেশকে Ad Banner

"আপনার একটু সচেতনতায় পারে নতুন একটা বাংলাদেশ উপহার দিতে" কি সচেতন হবেন ?    ১৮কোটি নাগরিক চাইলে বাংলাদেশ পাল্টাবে  মাত্র ১৮ দিনে কিংবা ৩৬ দিনে। 

 দেশ জলাবদ্ধতায় ভরে গেছে। আপনি সরকারকে একটা গালি দিয়ে "উন্নয়নের জোয়ারে ভাসছে বাংলাদেশ" এই বলে একটা উপহাসমূলক স্ট্যাটাস দিয়ে দিলেন।ব্যস, এখন আপনার কাজ শেষ।  একটু দাঁড়ান, হ্যাঁ আমি আপনাকে বলছি

"বাংলাদেশ" শব্দটা উচ্চারন করতে লজ্জা করেনি আপনার?  আজকে কাঁচাবাজার করে পলিথিন গুলো কোথায় ফেলেছেন?  প্রেমিক/প্রেমিকার সাথে রোমান্টিক ভাবে চিপস/জুস খাওয়ার পরে চিপসের খালি প্যাকেটটা কোথায় ফেলেছেন?  জুসের প্যাকেট টা গেলো কোথায়? বাদামের ছোলা কোথায় ফেলেছেন?  আপনি নিজেই তো একটা "জলাবদ্ধতা"!! 

যদি জিজ্ঞেস করি ঠিকমত ট্যাক্স আদায় করেছেন, তাহলে কি উত্তর দিবেন?  বাসার ময়লা-আবর্জনা ডাস্টবিনে না ফেলে ড্রেনে অথবা খালে ফেলে এসেছেন কেনো?  ডাষ্টবিন চোখে দেখেন নি? 

খাওয়ার পরে কলার খোসাটা রাস্তায় নিক্ষেপ করেন কেনো? নির্দিষ্ট জায়গায় ফেলা যায় না?  সিগারেট জ্বালিয়ে দিয়াশলাই এর কাঠি আর সুখটান দিয়ে সিগারেটের পরিত্যাক্ত ফিল্টার অংশটা রাস্তায় না ফেলে নিজের পকেটে জমিয়ে রাখতে পারেন নি?  বলতে পারবেন আজকে অফিসে গিয়ে আপনি ঘুষ নেন নি? দূর্নীতির ফাইলে সাইন করেন নি? 

ঢালাও ভাবে কথায় কথায় সরকার আর সিটি-কর্পোরেশনকে গালি দিলে জলাবদ্ধতা নিরসন হয় না। দেশটা শুধু সরকারের না, আপনারও।  আমাদের সবাইকে নিয়ে দেশ। 

আমরা ১৮ কোটি মানুষ, আমাদের ৩৬ কোটি হাত। এই ৩৬ কোটি হাত যদি একদিন দূর্নীতি না করে, একদিন অফিসে ঘুষ না নেই, একদিন কলার খোসা রাস্তায় না ফেলে,খালে অথবা ড্রেনে যেখানে সেখানে ময়লা-আবর্জনা না ফেলে তাহলে দেখবেন মাত্র ১৮ দিনে কিংবা ৩৬ দিনে দেশ পাল্টে গেছে। 

চলুন প্রত্যেকে নিজ অবস্থান থেকে এগিয়ে আসি।দেশের জন্য দৈনিক অন্তত একটা ছোট ভালো কাজ করি, ১৮ কোটি মানুষ দৈনিক ১৮ কোটি ভালো কাজ করবে। 

একটা দেশকে উন্নয়নের জোয়ারে ভাসিয়ে দিতে এর চেয়ে বেশী আর কি লাগে ?  মনে রাখবেন আজ আপনি প্রকৃতিকে যা দিবেন,  প্রকৃতি আবার সেই জিনিস সময়মতো আপনাকে ফিরিয়ে দেবে। 

 কারণ প্রকৃতি নিষ্ঠুর প্রতিশোধ থেকে আমি আপনি এমনকি প্রকৃতি ও বাঁচতে পারে না।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ