About Us
Md. Nasir Uddin - (Dhaka)
প্রকাশ ১১/০৬/২০২১ ১১:৪৯এ এম

বিটকয়েন পেল প্রচলিত মুদ্রার স্বীকৃতি, কেনা যাবে বাজার-সদাই

বিটকয়েন পেল প্রচলিত মুদ্রার স্বীকৃতি, কেনা যাবে বাজার-সদাই Ad Banner

বিশ্বের প্রথম স্বাধীন রাষ্ট্র হিসেবে ডিজিটাল মুদ্রা বিটকয়েন বিদ্যমান বাজার ব্যাবস্থায় লেনদেন করার প্রচলিত মুদ্রা হিসেবে স্বীকৃতি দিলো এল সালভাদার। 

এল সালভাদার মধ্য আমেরিকার একটি স্বাধীন দেশ।  এর মাধ্যমে দেশটিতে প্রচলিত যেকোন আর্থিক লেনদেনে ব্যাবহার করা যাবে বিটকয়েন বা ডিজিটাল কারেন্সি।   

সিএনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এল সালভাদরের আইনসভায় বিটকয়েন–সংক্রান্ত আইনটি ব্যাপক সংখ্যাগরিষ্ঠতায় পাস হয়েছে। ৮৪টির মধ্যে ৬২টি ভোট পড়েছে দেশে বিটকয়েন চালুর পক্ষে। 

গত ৯ জুন  সকালে প্রেসিডেন্ট নায়িব বুকেলে ভোট গ্রহণের জন্য প্রস্তাবিত আইনটি আইনসভায় পাঠান। ভোটে এ সংক্রান্ত আইনটি গৃহীত হওয়ার পরপর বিটকয়েনের দাম বেড়ে যায় ৫ শতাংশ। মূলত বিটকয়েনকে অবাধ মুদ্রা হিসেবে পরিচালিত করা, সীমার তোয়াক্কা না করে লেনদেনে ব্যবহার করা ইত্যাদি উদ্দেশ্যে আইনটি প্রণয়ন করা হয়। 

এল সালভাদরে এত দিন কেবল মার্কিন ডলার প্রচলিত থাকলেও এখন থেকে বিটকয়েনেও অবাধে যেকোনো কিছুর মূল্য পরিশোধ করা যাবে।  এল সালভাদরের প্রেসিডেন্ট নায়িব বুকেলে রয়টার্সকে বলেন এল সালভাদরের প্রায় ৭০ শতাংশ মানুষ ব্যাংকিংয়ের মতো প্রচলিত আর্থিক সেবার সঙ্গে যুক্ত নয়। বিটকয়েন হয়তো মানুষকে তেমন সুযোগ করে দেবে। ডিজিটাল ওয়ালেট সেবাদাতা প্রতিষ্ঠান স্ট্রাইকের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে দেশটির আধুনিক আর্থিক অবকাঠামো গঠনে বিটকয়েন আইনটি প্রস্তাব করেন প্রেসিডেন্ট বুকেলে। প্রচলিত মুদ্রার স্বীকৃত পাওয়া বিটকয়েন ঠিক কিভাবে বাজার ব্যাবস্থ্যায় পরিচালিত হয় তাই এখন দেখার বিষয়। 


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ