About Us
Md. Ibrahim - (Bhola)
প্রকাশ ১১/০৬/২০২১ ১১:৪৫এ এম

আবারো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সাবধান করলো কমিশন

আবারো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সাবধান করলো কমিশন Ad Banner

অনুমোদনহীন কোর্স কিংবা ভাড়া ভবনে শিক্ষা কার্যক্রম চালানো, ট্রাস্টিবোর্ডের দ্বন্দ্ব আর মামলা জটিলতা আছে এমন ১৬ টি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সর্তকতা জারি করেছে মঞ্জুরী কমিশন। বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে অভিভাবক আর শিক্ষার্থীদের সতর্ক করতেই এই উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষার্থীদের ভর্তির আগে তাই কমিশনের ওয়েবসাইটে লাল তারকাচিহ্নিত বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে যাচাই করে ভর্তি হবার পরামর্শ কমিশনের।

২০২০ সালের উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীদের বড় একটি অংশ উচ্চশিক্ষার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় বেছে নেবে। তাদের সচেতন করতেই মঞ্জুরি কমিশনের এই উদ্যোগ। সময় বেঁধে দেয়ার পরও নিজস্ব ভবনে না যাওয়া, অনুমোদনহীন কোর্স বা বিষয়ে শিক্ষার্থী ভর্তি করানো কিংবা মালিকানা দন্দ রয়েছে এমন বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্ক করা হচ্ছে। সময় বেঁধে দেয়ার পরও নিজস্ব ভবনে যায়নি ডেফোডিল, স্ট্যামফোর্ড, ইউনিভার্সিটি অফ সাউথ এশিয়া, ইউনিভার্সিটি অফ ডেভেপমেন্ট, ভিক্টোরিয়া, নর্দান আর উত্তর সহ মোট আটটি বিশ্ববিদ্যালয়। ইউজিসি তালিকায়আছে প্রথম সারির বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ। কমিশন বলছে, একটি প্রোগ্রামের আড়ালে আরো ১০ প্রোগ্রাম পরিচালনা করছে তারা। সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে অনুমোদনহীন বিষয় চালু করার অভিযোগ। এই তালিকাতে আছে পুন্র বিশ্ববিদ্যালয়, যেডিস্ট্রিক্ট সাইন্স অ্যান্ড টেকনলজি বিশ্ববিদ্যালয়। ব্রিটানিয়া, সিলেট ইন্টারন্যাশনাল, ও কুইন্স বিশ্ববিদ্যালয়ে চলছে মালিকানার দ্বন্দ্ব। শুধু তাই নয় দুই মালিক একসাথে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে, এমন অভিযোগ আছে ইবাইস  বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে। কমিশন বলছে শিক্ষার্থীদের সচেতন করতেই এমন বার্তা। 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র বলেন, অনুমোদিত কিনা এটা তারা যাচাই করে নেয় এবং সেটা যাচাই করার একটা উপায় হলো আমাদের ওয়েবসাইট। যদি আদালতের আদেশ নিয়োও কেউ কার্যক্রম চালায়, তাহলে পরবর্তীতে আদালত যখন ফাইনাল সিদ্ধান্ত নিবে তখন দেখা যাচ্ছে যে ঐ প্রতিষ্ঠানের অনুমোদন নাই। অথবা সংশ্লিষ্ট প্রোগ্রামের অনুমোদন নাই। সেই ক্ষেত্রে কিন্তু শিক্ষার্থীরা বঞ্চিত বা প্রতারিত হবেন। বিদেশী বিশ্ববিদ্যালয়ের কিছু ভুয় ক্যাম্পাস এখানে আছে। অস্থিত্বহীন বিশ্ববিদ্যালয়ের নামে এখানে স্টডি সেন্টার বা কোন কিছু খুলে সার্টিফিকেট বিক্রয় হচ্ছে। এই সব ব্যপারে শিক্ষার্থীদের সচেতন থাকতে হবে। 

লাল তারকা চিহ্নিত বিশ্ববিদ্যালয়ের সাথে ওয়েবসাইটে নেই এমন বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ও সতর্ক করেছে কমিশন।

এছাড়া নতুন অনুমোদন পেলেও শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমতি পায়নি এমন ৬ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ভর্তি হতে নিরুৎসাহিত করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ