About Us
মঙ্গলবার, ২২ জুন ২০২১
Md. Ibrahim - (Bhola)
প্রকাশ ১১/০৬/২০২১ ১১:৩৭এ এম

প্রথমবারের মতো দাবা বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশের দই দাবাড়ু

প্রথমবারের মতো দাবা বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশের দই দাবাড়ু Ad Banner

পঞ্চমবারের মতো বিশ্বকাপ দাবার আসরে জায়গা করে নিয়েছেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। এশিয়ান জোনাল দাবায় চ্যাম্পিয়ন হয়ে এই কৃতিত্ব অর্জন করেন তিনি। রানার্স আপ হয়েছেন আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব। দেশীয় কোটায় আগেই বিশ্বকাপ নিশ্চিত করেছে গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ। সবমিলিয়ে এবারই প্রথম বিশ্বকাপে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন দুই দাবাড়ু। 

এগিয়ে থেকেই এশিয়ান জোনাল দাবার শেষ রাইন্ডে খেলতে নেমেছিলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। পয়েন্ট ৫এ এগিয়ে থাকায় খুদে দাবাড়ু মনন রেজা নিরের বিপক্ষে রিক্স নিলেন না।খেললেন সেভ সাইডে। ড্র করেই থাকলেন সন্তুষ্ট। কিন্তু অপেক্ষা করতে হল আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন এর ফলাফলের জন্য। এই সময়টাতে যে বাড়তি চাপ অনুভব করেছেন সেটি অস্বীকার করলেন এই গ্র্যান্ডমাস্টার। জিয়াউর রহমান যখন ড্র করলেন তখন সুযোগ ছিল এনামুল হোসেনের। শ্রীলঙ্কান প্রতিপক্ষের সাথে জিততে পারলেই দ্বিতীয়বারের মতো নিশ্চিত হত বিশ্বকাপ দাবা। দীর্ঘ প্রায় পাঁচ ঘণ্টা লড়াই শেষে ড্র করেই সন্তুষ্ট থাকতে হল এ গ্র্যান্ডমাস্টার কে। 

জুলাই মাসে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ দাবায় বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করবেন দুজন । দেশের কোটায় আগেই যায়গা নিশ্চিত ছিল গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদের। আর এশিয়ান জোনাল চ্যাম্পিয়ন হয়ে জায়গা করে নিলেন জিয়াউর রহমান ।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ