About Us
মোঃ শাহাদৎ রাজীন সাগর - (Naogaon)
প্রকাশ ১০/০৬/২০২১ ০৯:১৪পি এম

ওরা সাংবাদিক নাকি সাংঘাতিক?

ওরা সাংবাদিক নাকি সাংঘাতিক? Ad Banner

সাংবাদিক বা গণমাধ্যম কর্মী, একটি মহান পেশা, তবে সেই সাথে পেশাটি ভিশন কঠিন ও প্রতিযোগিতামূলক। রাষ্ট্র কর্তৃক ৪র্থ স্তম্ভ হিসেবে গণমাধ্যম তথা গণমাধ্যমকর্মীদের স্বীকৃতি দিলেও সেচ্ছায় শ্রম দেওয়া এই মহান পেশাটি আজ অবহেলিত।

দেশে যেমন শিক্ষক, চিকিৎসক, পুলিশ, প্রসাশন প্রয়োজন তেমনি গণমাধ্যমকর্মীদের প্রয়োজনও অপরিসীম। সংবাদপত্র বা সাংবাদিকদের গুরুত্ব কতটুকু সেটা গত ১ বছরে হাড়েহাড়ে টের পেয়েছে পুরো বিশ্ব।

তবে শুধুমাত্র সাংবাদিক পেশাধারীরা ছাড়া অন্য সকল পেশাধারীরাই মাস শেষে রাষ্ট্রীয় কোষাগার থেকে পাঁইপাঁই করে গুনে নিচ্ছে মোটা অংকের অর্থ।

সেই সাথে অর্থ লুটপাট, দূর্নীতি, ঘুষ বাণিজ্য তো এখন সরকারি প্রতিটি দপ্তরের প্রতিদিনের চিত্র। বিশ্বের দরবারে দেশকে তুলে ধরার মহৎ কাজে প্রতিনিয়ত অক্লান্ত পরিশ্রম করা গণমাধ্যমকর্মীরা সেচ্ছা শ্রম দিতে গিয়েও হতে হয় তাদের হামলার শিকার।

মুক্ত গণমাধ্যম হয়তো কখনো সম্ভব নয় এই দেশে। একজন সংবাদকর্মী তথ্য সংগ্রহ করতে গেলে তৎক্ষনাৎ শুরু হয় উপর মহলের তদারকি,  আপনি সেই তদারকিতে মদদপুষ্ট হলে সাধারণ জনতার কাছে আপনার পরিচয় হবে সাংঘাতিক, আর তাদের কথায় কর্ণপাত না করলে আপনার জায়গা হবে হাসপাতালের বারান্দায়,না হয় মিথ্যা মামলায় শ্রীঘরে।

তবে দেশে ভুঁইফোড় কিছু প্রতিষ্ঠানের সাংবাদিক বানানোর কারখানার কারনে মূল ধারার সাংবাদিকরাও আজ অবহেলিত। যে দেশে মুরগী ব্যবসায়ী, গরু ব্যবসায়ী সাংবাদিক পেশার দাবিদার সে দেশে নিজেকে সাংবাদিক হিসেবে পরিচয় দেওয়া অন্ধের দেশে আয়না বিক্রি করার মত ছাড়া আর কিছুই নয়।

ব্যাগ ভর্তি আইডি কার্ড আর নামি-দামি পদবি নিয়ে সরকারি বেসরকারি সকল দপ্তরে ঘুরে বেড়ানো কিছু তথাকথিত সাংবাদিকদের জন্যই বিকৃত নাম সাংঘাতিক শব্দটা উচ্চারণ করতে সাহস পায় মানুষ । 

তবে এই কঠিন অবস্থা থেকে পরিত্রাণ পেতে রাষ্ট্রীয়ভাবে খুব দ্রুত পদক্ষেপ নেওয়া দরকার এবং সেই সাথে  দেশের সকল সাংবাদিক সংগঠনকে এক হয়ে কাজ করতে হবে। 

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম( বিএমএসএফ) মূল ধারার সাংবাদিক তথা সাংবাদিকদের অধিকার আদায়ে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছে। আমি একজন মফস্বল গণমাধ্যমকর্মী হিসেবে সেই সকল সাংবাদিক বানানোর কারখানার সম্পাদকদের অনুরোধ করছি, সাংবাদিকতা মহান পেশা, দয়া করে পেশাটিকে অর্থের বিনিময়ে নষ্ট করে দিবেন না।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ