About Us
Md Jahidul Islam Sumon
প্রকাশ ১০/০৬/২০২১ ০২:২৮পি এম

বছরের প্রথম সূর্যগ্রহণ, দেখা যাবে রিং অফ ফায়ার

বছরের প্রথম সূর্যগ্রহণ, দেখা যাবে রিং অফ ফায়ার Ad Banner

নিউইয়র্ক : সম্প্রতি হয়েছে চন্দ্রগ্রহণ। তা পশ্চিমবঙ্গ থেকে আর দেখা যায়নি। সেবার বিরল লাল চাঁদ দেখতে পাওয়া যেত গ্রহণের সময়। এবার বছরের প্রথম সূর্যগ্রহণ হবে আজকে। তাও বলয়গ্রাস সূর্যগ্রহণ (Annular solar eclipse)। তবে ভারতের ভাগ্য খুব একটা ভালো নয়। খুব কম স্থানেই দেখা যাবে গ্রহণ। সেই তালিকায় নেই পশ্চিমবঙ্গ। তাই স্বাভাবিকভাবেই কলকাতায় গ্রহণ দর্শনের সম্ভাবনা কম। সূর্যাস্তের আগে কিছু সময়ের জন্য ভারতে দেখা যাবে বলয়গ্রাস সূর্যগ্রহণ।

২০২১-এর এই প্রথম সূর্যগ্রহণ ভারতের কিছু অংশ থেকে দেখা যাবে। দেখা যাবে লাদাখ ও অরুণাচলপ্রদেশ থেকে। সূর্যাস্তের আগে অল্প সময়ের জন্য দেখা মিলবে এই গ্রহণ। আরও স্পষ্ট ভাবে বলতে গেলে। অরুণাচলের দিবাং অভয়ারণ্য অঞ্চলে দেখা যাবে গ্রহণ। তাও সামান্য অংশ । সময় বিকেল ৫.৫২ টা নাগাদ। এটি দেখা যাবে লাদাখেও। সময় সন্ধ্যা ৬.১৫। এখানে একটু বেশি সময় দেখা যাবে। শেষ হওয়া পর্যন্ত দেখা যেতে পারে।এই গ্রহণ মূলত দেখা যাবে উত্তর আমেরিকা মহাদেশ, ইউরোপ এবং মধ্য ও উত্তর এশিয়ার বিভিন্ন দেশে। জানা।গিয়েছে, গ্রহণের পথ কানাডার উত্তর আন্টারিও ও সুপিরিয়ার হ্রদের উত্তর অংশ। রাশিয়া, গ্রিনল্যান্ড, কানাডা ভালো দেখা যাবে এই বলয় গ্রহণ।

গ্রহণ শুরু হবে ভারতীয় সময়ে বেলা ১১.৪২ মিনিট থেকে। সম্পূর্ণ বলয়গ্রাস সম্পন্ন হবে ৩.৩০ মিনিট নাগাদ। বলয়গ্রাস থাকবে বিকেল ৪.৫২ মিনিট পর্যন্ত। গ্রহণ শেষ হবে সন্ধ্যা ৬.৪১ মিনিট নাগাদ। প্রযুক্তির যুগ। তাই স্বচক্ষে অন্যভাবে দেখা যাবে গ্রহণ। ভরসা অনলাইন মাধ্যম। নাসা (NASA) এবং টাইমএন্ডডেট.কম (Timeanddate.com) -এর ওয়েবসাইট থেকে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে গ্রহণ দেখা যাবে। দেখা যাবে তাদের ইউটিউব লাইভ স্ট্রিমিংয়ে। পরবর্তী সূর্যগ্রহণ ৪ ডিসেম্বর। সেটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। দেখা যাবে , উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, উত্তর আফ্রিকা, পশ্চিম আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, ভারত মহাসাগর, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর ও উত্তর মেরু অঞ্চলে।

তথ্য সূত্র নিউজডেস্ক বিজ্ঞান ও প্রযুক্তি


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ