About Us
Md Atay Rabby - (Dhaka)
প্রকাশ ১০/০৬/২০২১ ০১:১১পি এম

'প্রজেক্ট হিলসা রেস্তোরায়' আসলেই কি ইলিশ মাছ খাওয়ানো হচ্ছে?

'প্রজেক্ট হিলসা রেস্তোরায়' আসলেই কি ইলিশ মাছ খাওয়ানো হচ্ছে? Ad Banner

ইলিশ মাছের মতোই দেখতে এই মাছের নাম হচ্ছে "চন্দনা মাছ"।

সম্প্রতি, যাত্রাবাড়ী আড়তে নাকি ১৫০ টাকা কেজি বিক্রি হয় এই মাছ! সেখান থেকে মাওয়াসহ সারাদেশেই যায় এই মাছ। এই মাছের দাম কম থাকায় এর চাহিদাও অনেক বেশি। দেখতে প্রায় গোল হয় এবং খাটো হয়। তবে এ মাছের সমস্যা হলো অতিরিক্ত কাটা হয়।


এদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল আলোচনা হচ্ছে "মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটের অদূরে নবনির্মিত দেশের সবচেয়ে বড় রেস্তোরাঁ ‘প্রজেক্ট হিলসা’ কে নিয়ে। অনেকের ধারনা এ মাছ'ই অরিজিনাল ইলিশ মাছ বলে বিক্রি হচ্ছে "প্রজেক্ট হিলসায়"। যেখানে একটি মাছের ২ পিচের দাম ২০০০ থেকে ২৫০০ টাকা। যা সত্যিই অবাক করার মতো।

 
রেস্তোরাঁটিতে আগত একজন অতিথির বিল কপি থেকে দেখা যায়, প্রতি পিস বেগুনভাজার দাম রাখা হয়েছে ৫০ টাকা। যেখানে একই মানের বেগুনভাজা শিমুলিয়া ঘাটের অন্যান্য রেস্তোরাঁয় পাওয়া যায় ১৫-২০ টাকায়। প্রতি বাটি ডালের দাম ধরা হয়েছে ১০০ টাকা। অন্য রেস্তোরাঁয় ডাল পাওয়া যায় ৫০-৭০ টাকা বাটি। আর প্রতি পিস ইলিশ মাছের দাম নেয়া হয়েছে ১৮০০ টাকা। যেখানে অন্য রেস্তোরাঁয় এক কেজি বা তার চেয়ে বেশি ওজনের প্রতি পিস ইলিশের দাম নেয়া হয় ১২০০-১৪০০ টাকা।

যদি অরজিনাল ইলিশ ও হয়। তাহলেও কি ২ পিচ ভাজা মাছের দাম এত হওয়ার কথা?

সামাজিক যোগাযোগ মাধ্যমে বলা হচ্ছে, এই ইলিশ মাছের ন্যায় "চন্দনা মাছ'ই" প্রযেক্ট হিলসায় ইলিশ মাছ বলে খাওয়ানো হচ্ছে।



এই মাছের স্বাদ হুবুহু ইলিশের মতো স্বাদ না হলেও প্রায় ৫০% স্বাদ, গন্ধ একিই। যার ফলে, মানুষ বুঝতেই পারে না যে, আসলেই কি এটি ইলিশ নাকি চন্দনা মাছ!




শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ