About Us
শুক্রবার, ১৮ জুন ২০২১
নুরুজ্জামান 'লিটন' - (Naogaon)
প্রকাশ ০৯/০৬/২০২১ ০৫:০৯পি এম

নওগাঁয় টগর হত্যা মামলার ২৭ বছর পর ১৬ আসামি খালাস

নওগাঁয় টগর হত্যা মামলার ২৭ বছর পর ১৬ আসামি খালাস Ad Banner

১৯৯৪ সালে নওগাঁর বদলগাছি উপজেলার কেশই গ্রামের টগর হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১৮ আসামিকে খালাস প্রদান করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আবেদনের শুনানি নিয়ে বুধবার (৯ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ রায় দেয়।

আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মনসুরুল হক। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ।

মামলার বিবরণী থেকে জানা গেছে, ১৯৯৪ সালের ৩ জুন নওগাঁর বদলগাছি উপজেলার কেশই গ্রামে মাছের পোনাকে কেন্দ্র করে গ্রামবাসীর মধ্যে মারামারি ঘটনা ঘটে। এসময় চিকিৎসক নুরুল ইসলাম তার লাইসেন্স করা পিস্তল দিয়ে গুলি করেন। এতে টগর নামের এক ব্যক্তি মারা যান। পরে ওই ঘটনায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। ওই মামলায় ২০০৫ সালের ১০ জুলাই নওগাঁর জেলা ও দায়রা জজ আদালত প্রধান আসামি নুরুল ইসলামকে ফাঁসি ও তার সহযোগী ১৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন।

এরপর ২০০৫ সালে আসামিরা খালাস চেয়ে হাইকোর্টে আপিল দায়ের করেন। শুনানি শেষে হাইকোর্ট নুরুল ইসলামকে মৃত্যুদণ্ড থেকে যাবজ্জীবন সাজা প্রদান করেন। বাকি ১৮ আসামির সাজাও বহাল রাখেন হাইকোর্ট।

পরে ২০১১ সালে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করা হলে শুনানি শেষে আজ আদালত এ আদেশ দেন। তবে মামলার প্রধান আসামি মারা যাওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ