About Us
Md. Razib Hossain - (Kushtia)
প্রকাশ ০৯/০৬/২০২১ ০৪:৫৭পি এম

চাঞ্চল্যকর টগর হত্যাকাণ্ড : ২৭ বছর পর আপিলে ১৮ আসামি খালাস

চাঞ্চল্যকর টগর হত্যাকাণ্ড : ২৭ বছর পর আপিলে ১৮ আসামি খালাস Ad Banner

১৯৯৪ সালে প্রায় ২৭ বছর আগে নওগাঁর বদলগাছিতে চাঞ্চল্যকর ঘটনা টগর হত্যাকাণ্ড। ওই ঘটনায় দায়ের করা মামলার মূল আসামিসহ ১৮ জনকে খালাস দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে এ মামলার মূল আসামি মারা যাওয়ায় তার আপিল বাদ দিয়েছেন আদালত।

বুধবার (৯ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এই রায় দেন। রায়ের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

তাদের কেন খালাস দেয়া হয়েছে তার তথ্য রায় প্রকাশের পর জানা যাবে বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল। আদালতে আসামি পক্ষে ছিলেন আব্দুর রেজ্জাক খান।

১৯৯৪ সালে নওগাঁর কেসাই গ্রামে পুকুরে মাছের পোনা ছাড়াকে কেন্দ্র করে টগর নামে এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। তখন মামলায় আসামি ছিল ১৯ জন। এরপর ১৯ আসামির মধ্যে ২০০৫ সালের ১০ জুলাই নওগাঁর আদালত মূল আসামি ডা. নুরুল ইসলামকে মৃত্যুদণ্ড দেন। একই সঙ্গে বাকি ১৮ জনকে যাবজ্জীবন দেয়া হয়।

এরপর ২০২০ সালের ২৮ নভেম্বর হাইকোর্ট নুরুলের মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন দেন। বাকি ১৮ জনের সাজাও বহাল থাকে। এর মধ্যে মূল আসামি নুরুল ইসলাম মারা যান। পরে মামলাটি চলে আসে আপিল বিভাগে। সবশেষ শুনানি নিয়ে সেই মামলার সব আসামিকে ২৭ বছর পর খালাস দিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ