About Us
ACHYUT PROSAD MISTRY - (Satkhira)
প্রকাশ ০৯/০৬/২০২১ ১২:৪৬এ এম

বটবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়, দাকোপ,খুলনা

বটবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়, দাকোপ,খুলনা Ad Banner

দাকোপের ঐতিহ্য,খুলনা জেলার অদূরে দাকোপ থানা অবস্থিত।দাকোপ থানা ৯টি ইউনিয়ন এবং ১টি পৌরসভার সম্বনয়ে গঠিত।তারই মধ্যে একটি দাকোপের ৭নং তিঁলডাঙ্গা ইউনিয়ন।তিঁলডাঙ্গা ইউনিয়নেরপ্রানকেন্দ্র বটবুনিয়া বাজার। বটবুনিয়ার গর্ব তথা দাকোপ,খুলনার গর্ব বটবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়। যা বটবুনিয়া বাজার থেকে পূর্ব দিকে অবস্থিত।  ১৯২৮সালে স্বর্গীয় বনমালি রায় সহ এলাকার সম্মানিত শিক্ষানবিশ কিছু মানুষের হাত ধরে ঢাকী নদীর তীরে স্থাপিত হয় বটবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়। সেই থেকে এই বিদ্যালয় থেকে শিক্ষার আলোয় আলোকিত হয়ে আসছে শত শত ছাত্রছাত্রীরা।এদের মধ্যে অনেকই বর্তমানে দেশ ও দেশের বাইরে কর্মরত আছে।পূর্বে প্রতিবছর এ বিদ্যালয় থেকে শত শিক্ষার্থীর উপর মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহন করতো।

এখন শিক্ষার্থী অংশগ্রহণ না করলেও প্রতিবারের মতো ৭০ থেকে ৮০জন শিক্ষার্থী অংশগ্রহণ করে থাকে এবং বরাবরের মতো আশানুরূপ ফলাফল করে আসছে।পূর্বে এ বিদ্যালয়ে পড়ালেখা করার জন্য শুধুমাত্র বটবুনিয়া কিংবা তিলডাঙ্গা ইউনিয়নের ছাত্রছাত্রী নয়,দাকোপ উপজেলার নয়টি ইউনিয়নের পাশাপাশি উপজেলা(বটিয়াঘাটা, পাইকগাছা,কয়রা)থেকে আসতো।তবে এখন আর আগের মতো নেই পাশাপাশি অনেকগুলো বিদ্যালয় হওয়ার পরও এখনও এ বিদ্যালয়ের ঐতিহ্য এখনো কমেনি।বর্তমানে প্রায় সাড়ে চার শতাধিক ছাত্রছাত্রী অধ্যায়নরত আছে।

পূর্বের বিদ্যালয়টি নদীতে বিলীন হয়ে যাওয়ার পরে ১৯৮৭ সালে পূর্নস্থাপন করা হয় নতুন স্থানে।বর্তমানে দুটি দ্বিতল ভবনে চালু আছে স্কুলের কার্যক্রম। এছাড়াও বিদ্যালয় প্রঙ্গানে রয়েছে শিক্ষার্থীদের খেলাধুলার জন্য দুটি খেলার মাঠ।তার মধ্যে একটি বিদ্যালয় সংশ্লিষ্ট। যেখানে স্কুলের শিক্ষার্থীদের খেলাধূলার পাশাপাশি অত্র উপজেলার একমাত্র ইউনিয়ন কাপ খেলা হয়ে থাকে যেটা জাতীয় ক্রিকেট টুর্নামেন্টের আদোলে ডিইউজ বলে অনুষ্ঠিত হয়ে থাকে যেখানে প্রতিবার কমপক্ষে ২০-২৫ টি দল অংশগ্রহন করে এবং প্রতিটি খেলোয়াড়ই অত্র ইউনিয়নের। বলা বাহূল্য যে এধরনের ডিইউজ টূর্নামেন্ট খুলনা জেলার অন্য কোন উপজেলায় এখনো হয়না। বটবুনিয়া মাধ্যমিক বিদ্যালয় এখনো দাকোপের শীর্ষ স্কুলগুলোর মধ্যে অন্যতম।

খেলাধূলায়ও পিছিয়ে নেই এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা।যশোর শিক্ষা বোর্ডের শীর্ষ পনের বিদ্যালয়ের মধ্যে একটি।এখনো সুস্থ সাবলীল সুন্দর পরিবেশে পাঠদান করা হয় এই বিদ্যালয়ের শিক্ষার্থীদের। সবুজ শ্যামল গাছে ঘেরা ঢাকি নদীর তীরে বটবুনিয়া তথা দাকোপের বুক জুড়ে দাড়িয়ে আছে এই বিদ্যালয়।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ