About Us
মঙ্গলবার, ২২ জুন ২০২১
MD Mizanur Rahman - (Gazipur)
প্রকাশ ০৭/০৬/২০২১ ১২:৩৮পি এম

ব্যাক কভার মোবাইলে ব্যবহারে যেসব ক্ষতি হয়!

ব্যাক কভার মোবাইলে ব্যবহারে যেসব ক্ষতি হয়! Ad Banner

বর্তমানে আমাদের সকলের হাতে হাতে স্মার্টফোন এবং আমরা দিনের প্রায় বেশিরভাগ সময়ই স্মার্টফোন ব্যবহার করে থাকি। তবে আমরা যারা স্মার্ট ফোন ব্যবহার করি, তাদের মধ্যে অনেকেই মোবাইলে ব্যাক কভার ব্যবহার করে থাকি। 

আমাদের মধ্যে হয়তোবা এমন কাউকে খুঁজে পাওয়া কষ্টকর হবে যারা কোন না কোন সময়ে স্মার্ট ফোনের ব্যাক কভার ব্যবহার করেনি। কিন্তু আমরা হয়তোবা অনেকেই জানি না যে, একটি স্মার্ট ফোনে ব্যাক কভার ব্যবহার করা সেই ফোনটির জন্য কতটা ক্ষতিকর। আজকের এই লিখায় আমি আপনাদের সামনে তুলে ধরব ফোনের ব্যাক কভার ব্যবহার করা কতটা ক্ষতিকর। সেই সঙ্গে আমি এই লিখায় তুলে ধরবো কিভাবে আপনি ব্যাক কভার ব্যতীত আপনার স্মার্টফোনটিকে সুরক্ষিত রাখবেন। তো বন্ধুরা, কথা না বাড়িয়ে চলে যাব মুল বিষয়ে।   

স্মার্ট ফোনের ব্যাক কভার ব্যবহার করলে প্রথম যে ক্ষতিটি হয় তা হচ্ছে, ফোনের গরম হওয়ার সমস্যা। আপনি যখন আপনার স্মার্টফোনের ক্যামেরা বেশিক্ষন চালু রাখবেন, গেম খেলবেন কিংবা অন্য কোনো ভারী কাজ অধিক সময় ধরে করবেন; তখন আপনার ফোন কিন্তু অধিক পরিমাণে হিট জেনারেট করে। যেখানে আপনার ফোনটি কিন্তু সেই গরম টি বের করে দেবার বেশি সুযোগ পায় না। যেহেতু আপনার ফোনের ভেতরের দিকে একটি ব্যাক কভার লাগানো থাকে এবং এজন্য আপনার ফোনের গরম টি আবার আপনার ফোনের মধ্যেই চলে যায়। যেখানে সেই গরম টি আপনার ফোনের মাদারবোর্ড পর্যন্ত চলে যায়। 

আর যখন আপনার ফোনের মাদারবোর্ড পর্যন্ত হিট পৌঁছে যায়, তখন মাদারবোর্ডে থাকা সমস্ত পার্টস কিন্তু আস্তে আস্তে ড্যামেজ হয়ে যায়। যেখানে সবচাইতে বেশি ক্ষতি করে থাকে এর ব্যাটারির। আপনারা দেখবেন, অনেক সময় মোবাইলের ব্যাটারি ফুলে যায়। এর কারণ হচ্ছে, মোবাইল যখন অতিরিক্ত গরম হয় তখন সেই অতিরিক্ত গরম টি ব্যাটারীতে ক্রিয়া করে এবং সেখান থেকে হিট বের না হবার কারণে ব্যাটারি ফুলে যায়। যার কারনে দ্রুতই ব্যাটারি নষ্ট হয়ে যায়; তবে অন্যান্য কারণেও মোবাইলের ব্যাটারি ফুলে যেতে পারে। 

এছাড়া ফোনের অন্যান্য যেসকল পার্টস রয়েছে সেগুলোতে ও যথেষ্ট পরিমাণে প্রেসার পড়ে যায়। যার কারনে আপনার ফোনটি কিন্তু ধীরে ধীরে ড্যামেজ এর দিকে চলে যায়। আপনি যদি একটি ফোন সাধারণভাবে দুই বছর ব্যবহার করতে পারেন, তবে ফোনটিতে ব্যাক কভার ব্যবহার করার ফলে আপনি ফোনটি এক থেকে দুই বছর ব্যবহার করতে পারবেন। এখন অনেকেই বলতে পারে যে, আমিতো দীর্ঘদিন থেকে মোবাইলে ব্যাক কভার ব্যবহার করছি; তবে আমাদের ফোনে তো সমস্যা হচ্ছেনা। আপনি হয়তো বা খেয়াল করলে দেখবেন যে, আপনি আপনার স্মার্ট ফোনের যে ব্যাক কভার টি ব্যবহার করছেন সেটি হয়তোবা অনেক সফট ছিল। 

এছাড়া আপনি দীর্ঘদিন ব্যাক কভার ব্যবহার করে সমস্যা না হওয়ার পেছনে আরও কারণ থাকতে পারে। এর মধ্যে যেমনঃ আপনি হয়তো বা দীর্ঘক্ষন মোবাইল ব্যবহার করেন না, দীর্ঘক্ষন গেম খেলেন না, দীর্ঘক্ষন মোবাইলে কথা বলেন না অথবা মোবাইলের ক্যামেরা চালু রাখেন না। আপনার মধ্যে হয়তোবা এইসব বৈশিষ্ট্যগুলো ছিল। যে কারণে আপনার ফোনটি বেশি হিট হয়নি এবং আপনার ফোনটি তেমন ড্যামেজ ও হয়ে যায়নি। আপনি যদি ব্যাক কভার ব্যবহার করে ভারী ব্যবহারকারী হয়ে থাকেন, তবে এক্ষেত্রে কিন্তু আপনার ফোনটি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থেকে থাকে।  আর যারা এসির ভিতরে থাকে, তাদের ক্ষেত্রে তো তারা সবসময় ঠান্ডা বা সাধারণ তাপমাত্রায় থাকে; আর এখানে থেকে গেম খেললে কিংবা কোনো ভারী কাজ করলে ফোনটি অতিরিক্ত গরম হওয়ার হাত থেকে রক্ষা পায়। তবে আমাদের দেশের ৯৯% মানুষের ঘরে হয়তোবা এসি নেই, যার কারণে বেশিরভাগ লোকের ক্ষেত্রে কিন্তু এই স্মার্টফোনের ক্ষতি হয় ব্যাক কভার ব্যবহারের ফলে। যার কারণে আমি বলব, অবশ্যই ফোনের ব্যাক কভার পরিহার করবেন। এছাড়া মোবাইল চার্জে দেওয়ার সময়ও ব্যাক কভার ব্যবহার করলে সেটি পরিহার করা উচিত। এতে করে মোবাইল চার্জ দেওয়ার সময়, মোবাইল গরম হওয়া থেকে রক্ষা পায়।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ