About Us
Md Jahidul Islam Sumon
প্রকাশ ০৬/০৬/২০২১ ০৫:৩৪পি এম

গরমে ৫টি জিনিস থেকে দূরে থাকুন, মন থাকবে ফুরফুরে

গরমে ৫টি জিনিস থেকে দূরে থাকুন, মন থাকবে ফুরফুরে Ad Banner

জীবনযাত্রায় কিছু সাধারণ পরিবর্তন আনলেই এই সমস্যাগুলি থেকে মুক্তি পাব আমরা গরমকালে মানে আমাদের কাছে একরাশ বিরক্তি। ঘনঘন ঘেমে যাওয়া, তার পাশাপাশি আবার অনেকের সময় হয় হজমের সমস্যা।

সব মিলিয়ে একেবারে মন মেজাজটাই যেনো বিগড়ে যায়। তাই আমাদের জীবনযাত্রায় কিছু সাধারণ পরিবর্তন আনতে পারলেই এই সমস্যাগুলি থেকে ঝটপট মুক্তি পাব আমরা। কিন্তু আমরা অনেকেই সাধারণ বিষয়গুলো সম্পর্কে হয়তো জানি না।

তাই এই বিশেষ লেখা আপনাদের জন্যই। যাতে আপনারা গরমে থাকেন পুরোপুরি সুস্থ। 

১. মশলাযুক্ত খাবার (spicy food): পড়ে আপাতত সুস্বাদু মনে হলেও এই খাবার অনেক সময় আমাদের পেটের সমস্যা ডেকে আনে (digestion)। ঝাল জাতীয় ও মশলাজাতীয় (spicy food) খাবারগুলি গরমকালে শরীরের মাত্রা বাড়িয়ে দেয়। কারণ হলো এতে থাকে ক্যাসেসিন নামক এক উপাদান।

এই খাবারগুলি গ্রহণ করার ফলে শরীরের আর্দ্রতা কমে যায়। এরফলেই হজমের সমস্যা (digestion) শুরু হয়। যা থেকে পরবর্তীকালে গ্যাস, অম্বল এর মত সমস্যা হয়।

২. নুন (salt): এতে থাকে সোডিয়াম ক্লোরাইড নামক এক উপাদান যা খাবারের স্বাদ বাড়ায়। তবে অতিরিক্ত মাত্রায় নুন (salt) গ্রহণ করলে হার্টের সমস্যা এবং রক্তচাপ বেড়ে যাওয়ার মতো সমস্যায় ভুগতে হবে। এছাড়াও রয়েছে কিডনির রোগ এবং শরীর শুকিয়ে যাওয়ার মতো সমস্যা (dehydration)। কারণ অতিরিক্ত লবণ গ্রহণ করলে শরীর থেকে জলীয় ভাব বাইরে বেরিয়ে যায়। তাই ডিহাইড্রেশনের সমস্যা বার বার হয়।

৩. আচার (pickle): এমন একটি খাবারের নাম শুনলে প্রতিটি ব্যক্তির জিভে জল চলে আসে। তবে গরমকালে এটি খেতে মানা করা হয় (pickle)। এর কারণ হলো এতে অতিরিক্ত পরিমাণে সোডিয়াম রয়েছে যার ফলে শরীর শুকিয়ে যায় (dehydration) এবং বারবার জল তেষ্টা পায়। রে পেটের নানা সমস্যা থেকে আলসারের মত রোগ হতে পারে।

৪. জাঙ্ক ফুড (junk food): জাঙ্ক ফুড এবং স্ট্রিটফুড প্রতিটি ব্যক্তিকেই মানা করা হয় খেতে। এসব খাবারে প্রচুর পরিমাণে মশলা, তেল থাকে যা শরীর শুকিয়ে দেয় (dehydration)। এর ফলে ঘনঘন জল তেষ্টা পাওয়ার পাশাপাশি ডিহাইড্রেশন দেখা দেয়।

৫. চা বা কফি (tea or coffee): অনেকেই আছেন যারা দিনে বেশ কয়েকবার চা বা কফি পান করতে ভালোবাসেন। এটা তাদের কাছে অভ্যাসের মত। তবে এই বিশেষ অভ্যাস থেকে বিরত থাকতে হবে গরমকালে। শরীরের তাপমাত্রা সহজেই বাড়িয়ে দেয় চা বা কফি। এই কারণে শীতকালে এগুলি বেশি পান করলে শরীর গরম থাকে।

তথ্য সূত্র ডিজিটাল ডেস্ক লাইফস্টাইল


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ