About Us
সত্যজিৎ দাস - (Habiganj)
প্রকাশ ০৯/০৫/২০২১ ০১:২২পি এম

মা দিবসকে কেন্দ্র করে কর্পোরেট বেনিয়াদের ব্যবসা

মা দিবসকে কেন্দ্র করে কর্পোরেট বেনিয়াদের ব্যবসা Ad Banner

বিশ্ব মা দিবস আজ ! “মা” নামের ছোট্ট নামেই সব মমতার মধু মাখা । মা’র ভালোবাসাই কেবল এ জগতে সকল স্বার্থের উর্ধে  এবং তা প্রতিদানহীন। সন্তান যেভাবেই মায়ের ভালোবাসার বর্ণনা দেবার চেষ্টা করুক না কেন। এই মহাবিশ্বে পার্থিব কোন কিছুর সাধ্য নেই মায়ের ভালোবাসাকে বর্ণনা করে। বিশ্ব মা দিবস আজ ! মায়ের ভালবাসা ছাড়া কারো পক্ষে এই পৃথিবীতে আগমন সম্ভব নয়। সন্তানের জন্য মা প্রচুর ত্যাগ স্বীকার করেন, নিঃস্বার্থ ভালোবাসা দিয়ে সন্তানকে বড় করেন, প্রতিদানে নেন না কিছুই। সেই মায়ের জন্যই আজ এক বিশেষ দিন।

আজ (০৯ মে ২০২১) রবিবার " বিশ্ব মা দিবস "। প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার এই দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হয়। যদিও আমি বিশ্বাস করি মাকে ভালবাসা জানাতে কোন দিনক্ষন লাগে না, তবুও মায়ের প্রতি ভালবাসা প্রকাশের দিন আজ ! মা দিবসের উদ্দেশ্য কি? এমন কথা যদি কেউ জিজ্ঞাসা করে থাকে, তাহলে বলতে হয় যে প্রতিটি মাকে যথাযথ সম্মান প্রদান করা । শ্রদ্ধা ও ভালোবাসা  জানানো। মা আমাদের জন্ম দিয়েছেন, লালন-পালন করেছেন সেই মা ই কিন্তু অনেকক্ষেত্রেই অবহেলিত এবং এটার জন্য মূলত দায়ী আমরা সন্তানেরা নিজেরাই। তো এরকম সন্তান যত আছে তাদেরকে অন্তত বছরে একবার মায়ের গুরত্বের কথা মনে করিয়ে দেবার জন্য হলেও মা দিবসের দরকার রয়েছে।

পশ্চিমা দেশগুলিতে বেশ ঘটা করে পালন করা হয় মা দিবস। তবে দুঃখজনক হলেও সত্য যে বাংলাদেশে মা দিবস খুব বেশি দিন ধরে পালিত হচ্ছে না। কয়েক বছর হল মা দিবস পালন শুরু হয়েছে, ঢাকাভিত্তিক কিছু সামাজিক সংস্থা ও সংগঠন নানা আয়োজনে দিনটি পালন করে থাকে। তবে হ্যাঁ এটাও সত্য যে, এ দিবসকে কেন্দ্র করে কর্পোরেট বেনিয়ারা তাদের বিভিন্ন রকম পণ্যের এক অদ্ভুত চাহিদা সৃষ্টি করে। বাংলাদেশে মা দিবসের প্রচলন ও জনপ্রিয়তার পিছনে এই কর্পোরেট দুনিয়ার স্বার্থ দেখে থাকেন কেউ কেউ।

মা দিবসের ইতিহাস ও উৎপত্তি সম্পর্কে জানতে হলে তাকাতে হবে কিছুটা পিছনে ফিরে ইতিহাসের গোড়ার দিকে তাকালে দেখা যাবে যে মা দিবসের সূচনা হয়েছিল প্রাচীন গ্রীস সভ্যতায়। দেবী সিবেল ছিলেন মাতৃরূপী গ্রীক দেবী। এছাড়াও রোমানদের ছিল দেবী জুনো। সেই সময় ব্রিটেন ও সমগ্র ইউরোপে মাদারিং সানডের মতো বেশ ক’টি আচার-অনুষ্ঠান পালিত হত। মায়েদের জন্য উৎসর্গকৃত মাদারিং সানডে পালিত হতো নির্দিষ্ট কোন রবিবারে।

আধুনিক কালে যুক্তরাষ্ট্রের আনা জার্ভিস ও তাঁর মেয়ে আনা মারিয়া রিভস জার্ভিসের উদ্যোগে মা দিবসের সূচনা হয়েছিল। ১৯০৮ সালের ১০ মে যুক্তরাষ্ট্রের পূর্ব ভার্জিনিয়ার গ্রাফইনের গির্জায় আধুনিক ইতিহাসে প্রথমবারের মত আনুষ্ঠানিকভাবে মা দিবস পালন শুরু হয়। এরই ধারাবাহিকতায় ১৯১১ সাল থেকে যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যে মা দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। ক্রমান্বয়ে ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রবিবারকে মা দিবস হিসেবে ঘোষণা করে। আজ ২০২১ সালের  মে মাসের ০৯ তারিখ সেই দ্বিতীয় রোববার ! পৃথিবীর প্রতিটি প্রান্তে অবস্থান করা প্রতিটি মাকে জানাই অষ্টাঙ্গে প্রণাম।   মা দিবসের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। এই বিশ্ব ব্রহ্মান্ডের সকল মায়েদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।  


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ