About Us
MD.KHEZERUL ISLAM FARID
প্রকাশ ০৪/০৫/২০২১ ১১:৫২পি এম

বরগুনার আমতলীতে মৌসুমের প্রথম ঝড়-বৃষ্টি

বরগুনার  আমতলীতে মৌসুমের প্রথম ঝড়-বৃষ্টি Ad Banner

বরগুনার আমতলীতে আজ মঙ্গলবার সকালে  মৌসুমের প্রথম ঝড়-বৃষ্টিতে ধুলার যন্ত্রণা কমেছে কিছুটা। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ড ও রাঙ্গামাটিতে, ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বরগুনার   আমতলীতে এর ব্যতিক্রম নয়। জানাগেছে, আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের টেপুরা গ্রামের অনেক জায়গার গাছের ডালপালা ভেঙেছে ।

কিন্তু কম বৃষ্টি হওয়ার ফসলের কোন ক্ষতি হয়নি ; বরং উপকার হয়েছে । টেপুরা গ্রামের মোঃ আলম মিয়া বলেন , বৃষ্টি হওয়ার আমাদের উপকার হয়েছে , গরুর ঘাস নেই , সবাই আমরা স্বস্থিবোধ করছি । আমতলীতে  এটা ছিল মৌসুমের প্রথম ঝড় বৃষ্টি। সকাল ৫টা ০৫ মিনিটে ঝড়ের সর্বোচ্চ গতিবেগ দেখা যায়। তবে বরগুনায়  অধিকাংশ জায়গায় কালবৈশাখী হচ্ছে এ মৌসেুমে।” রোববারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রগুনাসহ রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

মে মাসে কালবৈশাখীর পর তাপপ্রবাহের আভাস বজ্রপাতের মওসুম শুরু, সচেতনতার তাগিদ। মে মাসে  দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশের উত্তর, উত্তর পশ্চিম ও মধ্যাঞ্চলে ১-২ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি অথবা তীব্র কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। দেশের অন্যত্র ২-৩ দিন শিলাবৃষ্টি এবং বজ্রসহ হালকা থেকে মাঝারি ধরনের ঝড় হতে পারে। এছাড়া চলতি মাসের শেষ দিকে দেশের পশ্চিম ও উত্তর পশ্চিমাঞ্চলের উপর দিয়ে ১ থেকে দুটি মৃদু (সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ