About Us
শুক্রবার, ১৪ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Pritom Chandra Paul - (Feni)
প্রকাশ ০৪/০৫/২০২১ ০৯:৪৮পি এম

কম্পিউটারের নীল আলো নিজেকে রক্ষা করুন সহজে

কম্পিউটারের নীল আলো নিজেকে রক্ষা করুন সহজে Ad Banner

অত্যাধুনিক জীবনে কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইল ফোনের ব্যবহার থেকে দূরে থাকা  কোনোভাবেই সম্ভব নয়। আর  তাছাড়া ঘরে থেকে কাজ করতে হলেও এসব যন্ত্রের ওপর নির্ভশীল থাকতে হচ্ছে।  তবে এই ধরনের যন্ত্রের পর্দা থেকে বের হওয়া নীল আলো বা  ব্লু লাইট’ ত্বকের নানান ক্ষতি করে।

  চলুন জেনে আসি ,এই থেকে পরিত্রানের উপায়-

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার গ্রহণ: ত্বকের ক্ষতি পোষাতে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার যেমন- টমেটো, আখরোট খাওয়া উপকারী। 

ঘরেও এসপিএফ ক্রিম ব্যবহার: সূর্যের অতিবেগুণি রশ্মির মতোই ক্ষতিকর বৈদ্যুতিক পর্দার নীল আলো। তাই কম্পিউটারের সামনে কাজ করতে বসলে এসপিএফ বা ‘সান প্রোটেকশন ফ্যাক্টর’ যাকে সোজা ভাষায় বলে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করা উচিত। আর প্রতি এক ঘণ্টা পর পর এই ক্রিম মাখতে হবে।   

মুখ ধোয়া: অনেকক্ষণ বৈদ্যুতিক পর্দার সামনে থাকলে ত্বকে দূষিত মৌল জমতে থাকে। তাই কিছুক্ষণ বিরতির পর পর মুখ ধোয়ার অভ্যাস করতে হবে। এই অভ্যাস দেহে চাঙাভাব আনার পাশাপাশি অলসভাবও কমায়। তাছাড়া সবসময়ই উপদেশ দেওয়া হয় কম্পিউটারের স্ক্রিন যেন অন্তত ১৮ ইঞ্চি দূরে থেকে। 

অন্তত দুই লিটার পানি পান: বৈদ্যুতিক পর্দা থেকে আসা তাপ ত্বকে শুষ্কতা তৈরি করে। তাই দিনে দুই লিটার পানি পানের অভ্যাস গড়ে তুলুন। এতে শরীর সুস্থ থাকার পাশাপাশি ত্বকও আর্দ্র থাকবে।  ‘

আন্ডার আই জেল’: খেয়াল করে থাকবেন যতবার কম্পিটারের পর্দা বা মোবাইলের দিকে তাকান, ততবার চোখ সরু বা একটু হলেও কুঁচকে তাকাচ্ছেন। এর ফলে চোখের চারপাশে বলিরেখা পড়ার সম্ভাবনা বাড়ে। এই সমস্যা এড়াতে ভালো মানের ‘আন্ডার আই জেল’ ব্যবহার করা উচিত। পাশাপাশি চোখ দিয়ে পানি পড়ার সমস্যাও কমায় এই জেল।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ