About Us
শনিবার, ১৫ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Abdur Rahman - (Moulvibazar)
প্রকাশ ০৪/০৫/২০২১ ০৭:২৮পি এম

যদি নতুন বাসাতে উঠতে চান। তো পোস্টা পড়ুন কাজে লাগবে!

যদি নতুন বাসাতে উঠতে চান। তো পোস্টা পড়ুন কাজে লাগবে! Ad Banner

বাসা পাল্টানোর আগে আমরা কতো সময় নিয়ে সবকিছু গোছগাছ করি, অথচ নিজেদের ব্যবহার করা টয়লেট, বেসিন, রান্নাঘরের সিংক এসব পরিষ্কার করার মতো অল্পকিছু টাইম ম্যানেজ করতে পারি না! আসলে টাইম ম্যানেজ করতে পারি না বললে ভুল হবে, আমরা এগুলো ইচ্ছে করেই করি না, নিজেদের ময়লা করে রাখা জিনিসগুলো রেখে যাই পরবর্তী ভাড়াটিয়াদের জন্য! অবিশ্বাস্য হলেও সত্য যে পরিচিত অনেক গৃহকর্ত্রীদের দেখেছি বাসা ছেড়ে যাওয়ার কয়েকদিন আগে থেকেই বাসা পরিষ্কার করার কাজ বন্ধ করে দিতে! বাসা ছাড়ার আগমুহূর্তে তাদের বেসিন, কমোড, কিচেনের সিংক, বাথরুমের ফ্লোরের দিকে একেবারে তাকানোই যায় না! অথচ সেই গৃহকর্ত্রীদের সবসময় বাসা বেশ পরিচ্ছন্ন রাখতেই দেখেছি! যা নিজের পালন করা অবশ্য কর্তব্য, তা আমরা অন্যেকে দিয়ে করানোর আশায় নির্দ্বিধায় ফেলে রাখি। এসব করতে আমাদের একটুও বিবেকে বাধে না, গিল্টি ফিল হয় না, আফসোস..

বাসা পাল্টানোর পর স্বাভাবিকভাবেই মানুষ খুব ক্লান্ত থাকে, তখন কি কারোর শক্তি বা ইচ্ছে থাকে ময়লা টয়লেট, বেসিন কিংবা রান্নাঘর ক্লিন করার? আর, একজনের ময়লা করা বাথরুম, বেসিন, রান্নাঘরের সিংক আরেকজন কখনোই সানন্দে ক্লিন করতে পারবে না, ঘৃণা লাগবে স্বাভাবিক। নিজের ময়লা জিনিস নিজের কাছে ঘৃণা না লাগলেও অন্যের কাছে ঠিকই ঘৃণা লাগে। নিজেকে অন্যের জায়গায় রেখে চিন্তা করে দেখুন একবার..

আমার বাবার বাড়ি করার আগপর্যন্ত যতোদিন আমরা ভাড়া ছিলাম, তখন আম্মুকে সবসময় দেখতাম বাসা ছেড়ে যাওয়ার আগে রান্নাঘর, বাথরুম, ঘরের ফ্লোর ধুয়েমুছে একেবারে ঝকঝকে করে দিয়ে যেতে, অথচ দুর্ভাগ্যবশত সে নিজে প্রতিবারই নতুন বাসায় উঠলে সেসব খুবই খারাপ হালতে পেতো আর সেসবও তার নিজহাতে ক্লিন করে নিতে হতো! আম্মুর কাছ থেকে দেখে যে শিক্ষাটা পেয়েছি সেটা এখন নিজেও করি আলহামদুলিল্লাহ। অন্যান্য বিষয়ের মতো এক্ষেত্রেও পারিবারিক শিক্ষাটা আসলে খুবই ইম্পরট্যান্ট। কিছুকিছু ভাড়াটিয়াদেরকে বাসা ছেড়ে যাওয়ার আগে বাড়িওয়ালা বাসা পরিষ্কার করে রেখে যেতে বললে তারা জানায়, পূর্ববর্তী ভাড়াটিয়া বাসা নোংরা করে রেখে গিয়েছিলো, তাই তারাও সেইম কাজ করবে! আচ্ছা, আপনার পূর্ববর্তী ভাড়াটিয়া ময়লা করে রেখে গেলে আপনাকেও কি তাই করতে হবে? যার যার কর্মের হিসাব তাকে দিতে হবে। মানুষের ভালোটা অনুসরণ করুন; খারাপটা নয়।

আপনি উঠার সময় বাসাটাকে যে অবস্থাতেই পেয়ে থাকুন না কেন, বাসাটা ছেড়ে যাওয়ার আগে আপনার ব্যবহার করা সবকিছু আপনি পরিষ্কার করে রেখে যান, এটা আপনার দায়িত্ব। আপনার এই কাজটা দেখে আপনার পরবর্তীজনও তা শিখবে, আর, না শিখলেও সে অন্তত আপনার নামে বদনাম কিংবা বদদুয়া করবে না ইনশা'আল্লাহ্। আমরা যেন ইচ্ছাকৃতভাবে কারোর কষ্ট না বাড়াই, আমরা যেন কারোর প্রতি জুলুম না করি। আসুন না অন্যদের প্রতি একটু ইহসান করি..


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ

Mehedi Hasan Pial - (Dhaka)
প্রকাশ ১৩/০৫/২০২১ ০৪:৫৪পি এম