About Us
শুক্রবার, ০৭ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
মোঃ ইমরান নাজির - (Dhaka)
প্রকাশ ০৪/০৫/২০২১ ১০:৩৩এ এম

লাদেনকে হত্যার মুহূর্ত কখনোই ভুলব না: বাইডেন

লাদেনকে হত্যার মুহূর্ত কখনোই ভুলব না: বাইডেন Ad Banner

আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে হত্যায় পরিচালিত অভিযানের বিশেষ মুহূর্তটি কখনোই ভুলতে পারবেন না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।  প্রসঙ্গত, ২০১১ সালের ২ মে পাকিস্তানের অ্যাবোটাবাদে একটি ভবনে অভিযান চালিয়ে লাদেনকে হত্যা করে মার্কিন বাহিনী। ওই অভিযানের দশম বর্ষপূর্তিতে জো বাইডেন এমন মন্তব্য করেছেন। 

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, লাদেনের নিহত হওয়ার এক দশক পূর্তিতে হোয়াইট হাউসের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। আত্মগোপনে থাকা লাদেনের সন্ধান পাওয়ার বিষয়ে বিবৃতিতে বাইডেন বলেন, ‘আমরা বিন লাদেনকে নরকের দরজা পর্যন্ত অনুসরণ করেছিলাম- এবং আমরা তাকে পেয়েছি।’  বাইডেন আরও বলেন, ‘৯/১১-এর ঘটনায় যারা আপনজন হারিয়েছেন, আমরা তাদের প্রতিশ্রুতি দিয়েছিলাম যে, যারা ওই ঘটনায় প্রাণ হারিয়েছেন তাদের কখনোই ভুলব না এবং যুক্তরাষ্ট্রের মাটিতে এই রকম আরও হামলার ঘটনা প্রতিহত করা হবে। আমরা সেই প্রতিশ্রুতি রেখেছি।’ 

তিনি বলেন, ‘হোয়াইট হাউসের সিচুয়েশন রুমে বসে দেখা ওই মুহূর্তটি আমি কখনোই ভুলব না।’  লাদেনকে হত্যার জন্য ২০১১ সালে গোপন অভিযান পরিচালনার অনুমতি দিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এ জন্য বাইডেন পূর্বসুরীর প্রশংসা করেছেন।  ওইসময় ওবামা প্রশাসনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে ছিলেন বাইডেন। বিশেষ যে বাহিনী পাকিস্তানে গোপন ওই অভিযানে গিয়েছিল, তাদেরও প্রশংসা করেছেন বাইডেন।  ৯/১১-এর হামলার প্রতিশোধ নিতে আফগানিস্তানে তালেবান ও আল কায়েদার বিরুদ্ধে যুদ্ধে জড়ায় যুক্তরাষ্ট্র।

দুই দশক পরে এসে গত মাসে বাইডেন আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনাদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন। সেনা প্রত্যাহার এরই মধ্যে শুরু হয়েছে।  এ বিষয়ে বাইডেন বলেন, আফগানিস্তানে আল কায়েদার শক্তি কমে এসেছে। তবে সন্ত্রাসী সংগঠনগুলোর পক্ষ থেকে আসা যেকোনো হুমকির বিষয়ে সতর্ক ও তা প্রতিহত করতে সচেষ্ট থাকবে যুক্তরাষ্ট্র।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ