About Us
Timir Bonik - (Moulvibazar)
প্রকাশ ০৩/০৫/২০২১ ০৭:৩১পি এম

বিশ্ব গণমাধ্যম দিবস

বিশ্ব গণমাধ্যম দিবস Ad Banner

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ। এবারের প্রতিপাদ্য বিষয় “তথ্য জনগনের পন্য”। ১৯৯১ সালে ইউনেস্কোর ২৬ তম সাধারণ অধিবেশনে সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালের ৩রা মে জাতিসংঘের সাধারণ সভায় ‘ওয়াল্ড প্রেস ফ্রিডম ডে ‘অথবা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়। 

সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণসহ বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, সাংবাদিকদের স্বাধীনতার হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহন এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরন ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপনে দিবসটি পালন করা হয়। 

বাংলাদেশের মুক্ত গণমাধ্যমের অবস্থা কেমন তা প্রকাশ পেয়েছে স্বাধীনতা নিয়ে কাজ করা আন্তজাতিক সংস্থা রিপোর্টাস স্যান্স ফ্রন্টিয়ার্স (আরএসএফ) এর এপ্রিলের শেষার্ধে প্রকাশিত ২০২১ এর রিপোর্টে। সেখানে দেখা যায়, বিশ্বের ১৮০ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫২ তম। যা ২০১৯ সালে ছিলো ১৫০ তম। 

আরএসএফ রিপোর্ট বাংলাদেশ প্রসঙ্গে আরএসএফের ব্যাখ্যায় বলা হয়েছে ২০২০ সালে করোনা ভাইরাস সংকট এবং লকডাউন চলাকালে সাংবাদিকদের উপর পুলিশ ও বেসামরিক সংস্থার প্রভাব উদ্বেগজনকভাবে বেড়েছে। মহামারি ও তার সমাজের প্রভাব নিয়ে প্রতিবেদনের জন্য অনেক সাংবাদিক গ্রেফতার ও বিচারের মুখোমুখি হয়েছেন সাথে মৃত্যু ও ঘটিয়েছে সংবাদকর্মীদের।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ