About Us
শুক্রবার, ১৪ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Md.Atikur Rahman Atik
প্রকাশ ০৩/০৫/২০২১ ০৮:২৮পি এম

পশ্চিমবঙ্গের নির্বাচনে বিজয়ী মুসলিম প্রার্থীর সংখ্যা

পশ্চিমবঙ্গের নির্বাচনে বিজয়ী মুসলিম প্রার্থীর সংখ্যা Ad Banner

আট দফা নির্বাচন শেষে গতকাল ভোট গননার পর পুনরায় তৃতীয়বারের মতো ক্ষমতায় আসছেন মমতা বন্দ্যোপাধ্যায় এর নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। এবারে নির্বাচনে দুইটি আসন বাদে মোট ২৯২ টি আসনের নির্বাচন হয়। 

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী নবনির্বাচিত ২৯২ সদস্যের পশ্চিমবঙ্গ বিধানসভায় মোট ৪২ জন মুসলিম প্রার্থী বিজয়ী হয়েছেন।  এবারের বিধানসভা ভোটে নির্বাচিত একজন মুসলিম বিধায়ক ছাড়া বাকি সবাই তৃণমূল কংগ্রেস (টিএমসি) থেকে নির্বাচিত। অর্থাৎ ৪২ জন নির্বাচিত মুসলিম বিধায়কের ৪১ জনই তৃণমূল কংগ্রেসের। 

টিএমসির অন্তর্গত নন একমাত্র মুসলিম বিধায়ক হলেন মোঃ নওসাদ সিদ্দিক। যিনি জাতীয় সেকুল্যার মজলিস পার্টির (আরএসএমপি) টিকিটে  বিজয়ী হয়েছেন।  বিজয়ীদের মধ্যে রয়েছেন কলকাতার নিকটবর্তী চন্দননগরের পুলিশ কমিশনার হুমায়ুন কবির, যিনি নির্বাচনের কয়েক মাস আগে পুলিশ বাহিনী ছেড়ে রাজনীতিতে যোগ দিয়েছিলেন।

এছাড়া কলকাতা বন্দর থেকে নির্ববাচিত হয়েছেন সাবেক কলকাতা মেয়র ফরহাদ হাকিম। এছাড়া আমডাঙা থেকে রফিকুর রহমান, বদুরিয়া থেকে আবদুর রহিম কোয়াজি, বসিরহাট উত্তর থেকে রফিকুল ইসলাম মন্ডল, বেলডাঙা থেকে হাসানুজ্জামান এসকে, ভাগবাঙ্গোলা  থেকে আইডিআরআইএস আলি, ভরতপুর থেকে হুমায়ুন কবির, ক্যানিং পূর্বা থেকে সাওকাত মোল্লা, চকুলিয়া থেকে আজাদ মিনহাজুল আরফিন,  চাপড়া থেকে রুকবানুর রহমান, চোপড়া থেকে হামিদুল রহমান, দেগঙ্গা থেকে রহিমা মন্ডল, ডোমকল থেকে জাফিকুল ইসলাম, ফারাক্কা থেকে মনিরুল ইসলাম, গোলপোখার থেকে গুলাম রব্বানী, হরিহরপাড়া থেকে নিয়ামত শেখ,  হরিশচন্দ্রপুর থেকে তাজমুল হোসেইন, হারোয়া থেকে ইসলাম এসকে নুরুল, ইসলামপুর থেকে আবদুল করিম চৌধুরী,  ইতাহার থেকে মোসারফ হুসেন, জলঙ্গী থেকে আবদুর রাজ্জাক, কালীগঞ্জ থেকে নাসিরুদ্দিন আহমেদ, কসবা থেকে আহমেদ জাভেদ খান সহ প্রমুখ।   

তবে অবাক করা ব্যাপার হলো, তৃণমূল কংগ্রেসের করা ৪২ জন মুসলিম প্রার্থীর ৪১ জনই জয়ী হয়েছেন। যদিও ২০২১ সালের পশ্চিমবঙ্গ নির্বাচনে নির্বাচিত মুসলিম বিধায়কদের সংখ্যা ২০১৬ এবং ২০১১ সালের নির্বাচনের চেয়েও কম। যেখানে ২০১৬ সালে ও ২০১১ সালে নির্বাচিত মুসলিম বিধায়ক ছিল যথাক্রমে ৫৬ ও ৫৯ জন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ