About Us
Md. Razib Hossain - (Kushtia)
প্রকাশ ০২/০৫/২০২১ ০১:০৩পি এম

আধা ঘণ্টায় প্রায় ৪০০ কোটি টাকার লেনদেন

আধা ঘণ্টায় প্রায় ৪০০ কোটি টাকার লেনদেন Ad Banner

সপ্তাহে প্রথম কার্যদিবসে লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। সেই সঙ্গে লেনদেনে বেশ ভালো গতি দেখা যাচ্ছে।  রবিবার (২ মে) লেনদেনের শুরুতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। পাশাপাশি প্রথম আধা ঘণ্টাতেই ডিএসইতে প্রায় ৪০০ কোটি টাকার লেনদেন হয়ে গেছে। 

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্যদিয়ে। ফলে প্রথম মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স-এ ২২ পয়েন্ট বেড়ে যায়। সময়ের সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়ছে।  এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৩৪ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৩ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৪ পয়েন্ট। 

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭৭টির। আর ৬৬টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪১০ কোটি ২১ টাকা।  প্রথম আধা ঘণ্টায় দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- পদ্মা ইসলামী লাইফ ইন্সুরেন্স, ম্যাকসন স্পিনিং, জেনারেশন নেক্সট, মতিন স্পিনিং, ঢাকা ইন্সুরেন্স, মালেক স্পিনিং, মোজাফফর হোসেন স্পিনিং, মেট্রো স্পিনিং, ডেল্টা স্পিনিং এবং অগ্রণী ইন্স্যুরেন্স। 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৯ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৬ কোটি ৪৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১২৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭১টির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টির।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ