About Us
শুক্রবার, ১৪ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Abdul majid
প্রকাশ ০১/০৫/২০২১ ০১:৫১পি এম

ভারত থেকে অস্ট্রেলিয়ায় ফিরলে ৫ বছরের জেল

ভারত থেকে অস্ট্রেলিয়ায় ফিরলে ৫ বছরের জেল Ad Banner

ভারতে অবস্থানরত অস্ট্রেলিয়ার নাগরিকদের নিজ দেশে ফিরতে সাফ নিষেধ করেছে সরকার। নিষেধাজ্ঞা চলাকালীন কেউ ভারত থেকে অস্ট্রেলিয়ার মাটিতে পা রাখলে তার ৫ বছর পর্যন্ত জেল হতে পারে। এই প্রথম অস্ট্রেলিয়া নিজ নাগরিকদের দেশে ঢুকার কোনো চেষ্টাকে ফৌজদারি অপরাধ হিসেবে দেখছে।  করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিপর্যস্ত ভারত।

শনিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ৪ লাখের বেশি করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এ সংখ্যা ২৪ ঘণ্টায় আক্রান্তের নতুন বিশ্বরেকর্ড। তবে ভারতে যখন এমন পরিস্থিতি তখন অস্ট্রেলিয়া অনেকটাই নিরাপদ।  নতুন করে করোনার বিস্তার রোধে ভারত থেকে নিজ দেশে যাত্রাও নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া। শুক্রবার রাতে এ নিষেধাজ্ঞা জারি হয়। আগামী সোমবার থেকে তা কার্যকর হবে।  শু

ক্রবার সরকারের দেওয়া ঘোষণায় বলা হয়, ভারতে অবস্থানরত অস্ট্রেলিয়ান নাগরিকরা যদি পরবর্তী সিদ্ধান্তের আগে নিজ দেশে ফেরেনে তবে তাদের ৫ বছর পর্যন্ত জেলের ঘানি টানতে হবে। এছাড়া ৬৬ হাজার অস্ট্রেলিয়ান ডলার জরিমানাও গুণতে হবে তাদের। আগামী ১৫ মে এ সিদ্ধান্ত ফের পর্যালোচনা করা হবে। 

উল্লেখ্য, ভারতে প্রায় ৯ হাজার অস্ট্রেলিয়ার নাগরিক বসবাস করেন। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৯১ লাখের বেশ মানুষ। আর মৃত্যু হয়েছে ২ লাখ ১১ হাজার ৮৫৩ জনের।

করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর থেকেই এই ভাইরাস থেকে রক্ষা পেতে বেশ কিছু শক্ত পদক্ষেপ নিয়েছে অস্ট্রেলিয়া। দেশটিতে তাতে সংক্রমণের হার প্রায় শূন্যে নেমে এলেও এবং অন্যান্য দেশের তুলনায় মৃত্যুর হার কম হলেও, এসব নীতির কারণে অনেক অস্ট্রেলিয়ান বিদেশে আটকে পড়েছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ