About Us
A M Abdul Wadud - (Sherpur)
প্রকাশ ০১/০৫/২০২১ ০৩:৪৭পি এম

তরমুজ কান্ড ও কৃষকের নেজ্য অধিকার

তরমুজ কান্ড ও কৃষকের নেজ্য অধিকার Ad Banner

কেজি দরে তরমুজ বিক্রি করাতে আমি অবাক হইনি। তবে অবাক হয়েছি কেজি প্রতি তরমুজের এতো দাম শুনে। যে দেশে ফুল কপির মতো একটা কাচা সবজি সিজনের শুরুতে কেজিতে বিক্রি হয়, সেখানে তরমুজ কেজিতে বিক্রি করাটা দোষের কিছু বলে  মনে হয় না।

যত ক্ষোভ, দুঃখ সবি ঐ সিন্ডিকেটের উপর।যারা প্রান্তিক কৃষকদের কাছ থেকে পিস হিসেবে তরমুজ কিনে কেজি দরে তরমুজ বিক্রির এই নীল নকশা এঁকেছেন তাঁদের প্রতি আমার যতো অভিযোগ।

খুব গভীর ভাবে চিন্তা করে দেখলাম তরমুজ চাষিদের নেজ্য অধিকার বা তরমুজের সঠিক বাজার মূল্য কিন্তু কেজি দরে তরমুজ বিক্রির মাধ্যমেই নিশ্চত করা সম্ভব।

এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে কিভাবে সম্ভব ?

বলছি একটু মনোযোগ দিয়ে শুনেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে একটা মূল্য নির্দারণ করে দিবে যা দিয়ে প্রান্তিক কৃষকদের কাছ থেকে পাইকারি বিক্রেতা বা আড়তদাড়রা সে দামে ক্রয় করবে।

এভাবে ধাপে ধাপে মূল্য নির্ধারণ করা থাকবে যে পাইকারি বিক্রেতা বা আড়তদারাদের কাছ থেকে খোচরা বিক্রেতারা কতো দামে ক্রয় করবে, সবশেষে এটা নির্ধারণ করা থাকবে আমরা যারা ভোক্তা বা সাধারণ ক্রেতা রয়েছি তাঁরা কি দামে ক্রয় করবো।

এভাবে শুধু তরমুজ কেন সবকিছুরই যদি মূল্য নির্ধারণ করে দেওয়া যায় তাহলে আশা করি বাজারে সবকিছু মূল্য স্বাভাবিক থাকবে। কৃষকও পাবে তাঁর নেজ্য মূল্য।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ