About Us
MD Alim Uddin
প্রকাশ ০১/০৫/২০২১ ০১:৪৭এ এম

বালুটিকরের খাল এখন মানুষের জীবনের জন্য হুমকি

বালুটিকরের খাল এখন মানুষের জীবনের জন্য হুমকি Ad Banner

সিলেটের শাহপরান থানাধীন ৪ নং খাদিমপাড়া ইউনিয়নের বালুটিকর গ্রামে বয়ে চলা খাল যেন বর্জ্যের স্তুপ।  কলকারখানার ময়লায় পানিতে আস্তরন জমে দূর্গন্ধ ছড়াচ্ছে।  এক সময় যে খাল থেকে মানুষ খাবার পানি সংগ্রহ করত কালের বিবর্তনে সেই খালের পানি আজ ধ্বংসের মুখে। 

পানিতে ময়লার আস্তরন জমে থাকার কারনে সহজেই খাল পারাপার হতে পারছেনা খালের ওপারের কৃষকেরা।  এমনকি কোন রকম পানি তে পা পড়লেই শরীরে চুলকানো সহ বিভিন্ন রোগ দেখা দিচ্ছে। 

খালের আশে পাশে বাস করা সাধারণ মানুষের মধ্যে এই রোগ মারাত্মক আকার ধারন করছে।  এছাড়া খালের বদ্ধ পানিতে মশা মাছি বংশবিস্তার করছে।  তাই দিনের বেলা ও এদের জালায় শান্তিতে থাকতে পারছেনা সাধারণ মানুষ। এদের বেশিরভাগই ম্যালেরিয়া রোগের ঝুকির মধ্যে রয়েছে।  কিন্তু এ সমস্যা সমাধানের জন্য নেই কোন সুষ্ঠু উদ্যোগ। 

বিগত কয়েক বছর আগে ৪ নং খাদিমপাড়া ইউনিয়নের সম্মানিত চেয়ারম্যান এড.আফছর আহমদ ও ৬ নং ওয়ার্ডের বর্তমান মেম্বার জনাব বদরুল ইসলাম আজাদ খালে  বর্জ্য নিধনে কারখানার মালিকপক্ষের সাথে যোগাযোগ করে আপ্রান চেষ্টা করেন।  কিন্তু কোন কারণে তা নিধন করা সম্ভব হয়নি। 

সরেজমিনে গিয়ে জিজ্ঞেস করলে বালুটিকর গ্রামের   এক মুরব্বি বলেন  আমরা ছড়ার(খাল) কান্দাবায় গন্ধে যাইতাম পারিনা।  ছড়াত নামলে পায়ে চুলকায়।  মশায় দিনে রাইতে শান্তি পাইনা।  আমরা যাইতাম কই।  আল্লাহর বায় দি চাইয়া হখলে সমাধান করউক্কা।    ওই মুরব্বির সাথে তাল মিলিয়ে গ্রামবাসীর দাবি  দ্রুত গ্রামের খাল কে দূষনমুক্ত করে এবং মশা নিধনের ব্যবস্থা করে বালুটিকরের মানুষের মাঝে শান্তি ফিরিয়ে দেওয়া হোক


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ