About Us
শুক্রবার, ০৭ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
MD.NAZMUL HAQUE SARKER - (Feni)
প্রকাশ ০১/০৫/২০২১ ০১:৪১এ এম

আয়ুর্বেদিক চিকিৎসা কি ?

আয়ুর্বেদিক চিকিৎসা কি ? Ad Banner

আয়ুর্বেদ হল প্রাচীন চিকিৎসার এক অঙ্গ। প্রায় ৫০০০ হাজার বছর পূর্বে ভারতবর্ষের  মাটিতে এই চিকিৎসা পদ্ধতির উৎপত্তি হয়। আয়ুর্বেদ শব্দটি হলো দুটি সংস্কৃত শব্দের সংযোগে সৃষ্টি যথা আয়ুষ অর্থ জীবন  এবং বেদ অর্থ  বিজ্ঞান। যথাক্রমে আয়ুর্বেদ শব্দের অর্থ দাঁড়ায় "জীবনের বিজ্ঞান"।

এটি এমনই এক চিকিৎসা পদ্ধতি যার উপাদান প্রাকৃতিক গাছ-পালা থেকে সরাসরি সংগ্রহ করা হয়।  আয়ুবেদিক চিকিৎসায় কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। এজন্য ভারত বাংলাদেশ সহ সারাবিশ্বে এই চিকিৎসা পদ্ধতি দিন দিন জনপ্রিয় হচ্ছে। এই চিকিত্‍সা বর্তমানে ‘হারবাল চিকিত্‍সা’ তথা ‘অলটারনেটিভ ট্রিটমেন্ট’ নামে পরিচিতি লাভ করেছে। 

কারণ মর্ডান এলোপ্যাথি অনেক ঔষধেরই side effect বা পার্শ প্রতিক্রিয়া রয়েছে। যেমনঃ ঔষধ সিপ্রোফ্লক্রাসিন, ফ্লুক্লক্রাসিলিন, মেট্রোনিডাজল, ক্লক্রাসিলিন প্রভৃতি ঔষধ  রোগ সারানোর পাশাপাশি মানব শরীরকে দুবর্ল করে ফেলে এবং দীর্ঘদিন ব্যবহারের ফলে স্মৃতিশক্তি, যৌনশক্তি , কর্মক্ষমতা কমে যাওয়ার ইতিহাস পাওয়া যায়।কিন্তু তবুও দ্রুত আরোগ্য লাভের জন্য মানুষ এগুলো ব্যবহার করে চলেছে।   তাই আসুন আমরা সবাই আয়ুবেদিক চিকিৎসক নেই সুস্থ থাকি।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ