About Us
শুক্রবার, ১৪ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Mohammad Kamruzzman
প্রকাশ ৩০/০৪/২০২১ ০৫:৩২পি এম

রাষ্ট্রীয় মর্যাদায় প্রাণেশ কুমার চৌধুরীর শেষকৃত্য সম্পন্ন

রাষ্ট্রীয় মর্যাদায় প্রাণেশ কুমার চৌধুরীর শেষকৃত্য সম্পন্ন Ad Banner

মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ  এঁর শিক্ষক, প্রথিতযশা শিক্ষাবিদ, গুরুদয়াল সরকারী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক বীর মুক্তিযোদ্ধা প্রাণেশ কুমার চৌধুরীর শেষকৃত্য  ঢাকায় রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হয়েছে।

গতকাল ২৯ এপ্রিল সন্ধ্যা ৭টায় ঢাকার বাসাবো কালীবাড়ী শ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে। এর পূর্বে সেখানে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে তাঁকে শ্রদ্ধা জানানো হয়। অতঃপর ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে সেখানেই গার্ড অফ অনার প্রদান করা হয় শত কীর্তিমানের শিক্ষক অধ্যাপক প্রাণেশ কুমার চৌধুরীকে।   

অধ্যাপক প্রাণেশ কুমার চৌধুরী গতকাল দুপুর সোয়া দুইটায় ঢাকায় তাঁর পুত্রের বাসভবনে পরলোকগমন করেন। অধ্যাপক চৌধুরী মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ সহ বহু কীর্তিমান ব্যক্তিত্বের শিক্ষক। রাষ্ট্রপতি আব্দুল হামিদ সহ সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ খ্যাতিমান এই শিক্ষকের মৃত্যুতে শোক জানিয়েছেন। 

উল্লেখ্য, জনাব প্রাণেশ কুমার চৌধুরী ১৯৬৪ সালে গুরুদয়াল সরকারী কলেজে যোগদান করেন। তিনি দীর্ঘদিন অত্র কলেজের ইংরেজী বিভাগের প্রধান হিসেবে কাজ করেন। তিনি মননশীল ও সৃজনশীল কর্মে আজীবন আত্মনিয়োগ করে গেছেন। ইংরেজী, ফরাসী ও রুশ সাহিত্যের উপর  পান্ডিত্য অর্জন কারী এই অধ্যাপকের বহু লেখা দেশের শীর্ষস্থানীয় ইংরেজী ও বাংলা দৈনিকে  প্রকাশিত হয়েছে। 

সামাজিক জীবনে তিনি ছিলেন মিষ্টভাষী ও পরোপকারী। তিনি মৃত্যুর পূর্ব পর্যন্ত কিশোরগঞ্জ জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ছিলেন। তিনি কিশোরগঞ্জ জেলা ইতিহাস প্রণয়ন কমিটির সদস্য ছিলেন। ছাত্রবস্থায় জনাব চৌধুরী আনন্দমোহন কলেজ সংসদের বার্ষিকী সম্পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হল ছাত্র সংসদের সাহিত্য সম্পাদক ছিলেন।   

২০১৫ সালে অধ্যাপক প্রাণেশ কুমার চৌধুরীকে ১ম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননায় ভূষিত করা হয়। তিনি রাজেন্দ্র আশালতা ফাউন্ডেশন সম্মাননায়ও ভূষিত হন। নিজ কর্ম এবং অসামান্য কীর্তির জন্য মহান এই ব্যক্তিত্ব কিশোরগঞ্জের শিক্ষা-সাহিত্য-সংস্কৃতির অঙ্গনে চিরস্মরনীয় হয়ে থাকবেন।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ