About Us
শনিবার, ১৫ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Irfan Ibne Amin Patwary - (Comilla)
প্রকাশ ৩০/০৪/২০২১ ১২:৩৭পি এম

বিজেপির ‘পরিবর্তন’ নয়, ‘নিজের মেয়ে’ মমতাকেই চায় বাংলা

বিজেপির ‘পরিবর্তন’ নয়, ‘নিজের মেয়ে’ মমতাকেই চায় বাংলা Ad Banner

বিজেপির ‘আসল পরিবর্তন’, নাকি ‘নিজের মেয়ে’? কী চান পশ্চিমবঙ্গের জনগণ? এই প্রশ্নের প্রায় নিশ্চিত তথ্য মিলবে আগামী ২ মে (রোববার)। সেদিন ঘোষণা করা হবে মোট আট দফায় অনুষ্ঠিত পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের ফলাফল। তবে তার আগেই মিলছে বুথফেরত জরিপের (এক্সিট পোল) ফলাফল। তাতে পশ্চিমবঙ্গের বর্তমান ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসই আশাবাদী হতে পারে। কারণ বেশিরভাগ জরিপ বলছে, লড়াইটা হাড্ডাহাড্ডি হলেও নির্বাচনে তৃণমূলই জিততে চলেছে। অর্থাৎ বিজেপির ‘আসল পরিবর্তন’ আনার শ্লোগানে বঙ্গের মানুষ ভোলেনি, তারা নিজেদের মেয়ে মমতা ব্যানার্জিকেই ক্ষমতায় দেখতে চায়।   

রাজনৈতিক দলগুলোর প্রতিশ্রুতির ফুলঝুরি, বাকযুদ্ধ, অভিযোগ-পাল্টা অভিযোগের মধ্যে গত ২৭ মার্চ পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। এরপর ধাপে ধাপে ভোট হয় আরও ছয়বার। নির্বাচন কমিশনের কড়া নজরে শেষ দফার ভোট হয় বৃহস্পতিবার (২৯ এপ্রিল)। এই ভোটগ্রহণ শেষ হওয়ার কিছুক্ষণ পর থেকেই আসতে শুরু করে বুথফেরত জরিপ।   

বিভিন্ন সংস্থার পরিচালিত এসব জরিপের বেশিরভাগেই দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গে তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসতে পারে তৃণমূল কংগ্রেস। এদিকে আগের চেয়ে আসন সংখ্যা আরও বাড়তে পারে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির। তবে বাংলার ক্ষমতার গদি থেকে মমতা ব্যানার্জিকে নামাতে পারছে না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল। অন্যদিকে বাম, কংগ্রেস এবং পীরজাদা আব্বাস সিদ্দিকীর নেতৃত্বাধীন জোট ‘সংযুক্ত মোর্চা’ কার্যত ব্যর্থতায় পর্যবেসিত হচ্ছে। ২৯৪ আসন বিশিষ্ট পশ্চিমবঙ্গের বিধানসভায় সরকার গঠনের জন্য কোনো দল বা জোটের প্রয়োজন হয় ১৪৮ আসনের।   

প্রধান প্রধান সমীক্ষাগুলোর মধ্যে এবিপি নিউজ-সি ভোটার জরিপ বলছে, নির্বাচনে তৃণমূল কংগ্রেস ১৫২-১৬৪টি আসন পেতে চলেছে। বিজেপি পেতে চলেছে ১০৯-১২১টি আসন। সংযুক্ত মোর্চা পেতে চলেছে ১৪-২৫টি আসন। টাইমস নাও-সি ভোটার জরিপের হিসাবে, নির্বাচনে তৃণমূল পাবে ১৫৮ আসন। বিজেপির ভাগে যাবে ১৫৬ আসন। আর সংযুক্ত মোর্চার ভাগে পড়বে ২২ আসন।  টিভি নাইনের জরিপ মতে, নির্বাচনে তৃণমূল পাবে ১৪২-১৫২ আসন। বিজেপির জুটবে ১২৫-১৩৫ আসন। আর সংযুক্ত মোর্চার কপালে জুটবে ১৬-২৬ আসন।   

ইটিজি রিসার্চ জরিপ বলছে, নির্বাচনে ১৬৪-১৭৬ আসন পাবে তৃণমূল। বিজেপির মিলবে ১০৫-১১৫ আসন।    পি মার্ক জরিপের হিসাবে, নির্বাচনে তৃণমূলের ভাগে যাবে ১৫২-১৭২ আসন। বিজেপি পাবে ১১২-১৩২ আসন।  তবে রিপাবলিক টিভি-সিএনএক্স জরিপ বলছে, নির্বাচনে বিজেপি পাচ্ছে ১৩৮-১৪৮ আসন। মমতার দল পাচ্ছে ১২৮-১৩৮ আসন। আর সংযুক্ত মোর্চা পেতে চলেছে ১১-২১ আসন।   

যদিও বুথফেরত জরিপ কিছু কিছু সময় চূড়ান্ত ফলাফলের সঙ্গে মেলেনি। তবে অনেক সময়ই মিলে যাওয়ার নজির রয়েছে। পশ্চিমবঙ্গের বিধানসভার গতবারের (২০১৬ সালে) নির্বাচনের বুথফেরত জরিপও মিলে গিয়েছিল। সেবার জয়লাভ করে টানা দ্বিতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হয়েছিলেন মমতা। এবার জয়ী হলে হ্যাটট্রিক মুখ্যমন্ত্রী হবেন ‘বাংলার নিজের মেয়ে’


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ