About Us
শনিবার, ১৫ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
MD Alim Uddin
প্রকাশ ২৯/০৪/২০২১ ০২:০৯এ এম

ঝড়ের সময় বিদ্যুৎ চলে যায় কেন? আসল কারণ জেনে নিই

ঝড়ের সময় বিদ্যুৎ  চলে যায় কেন? আসল কারণ  জেনে নিই Ad Banner

আর সবার মতো একসময় আমারও ধারণা ছিলো, ঝড়ে বিদ্যুৎ এর তার ছিড়ে গেলে যদি বিদ্যুৎ বন্ধ না করা হয় তাহলে ভয়ানক দুর্ঘটনা ঘটতে পারে,  এই জন্য সতর্কতা অবলম্বন করে বিদ্যুৎ এর সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়।ভুল, ভুল ধারণা। 

আবার অনেক সময় দেখা যায়, এই বিদ্যুৎ যাচ্ছে, এই আসছে। মিনিটে কয়েকবার আসে যায়। আমরা গালি দেই, দূর!! একটা তামাশা শুরু করছে!
আপনি ভাবতেছেন এটা ইচ্ছা করে কেউ করছে? শতভাগ ভুল কিছু ভাবছেন তাহলে। 
তাহলে ব্যাপার টা কি??


আসুন একটু মেকানিজম খুব সহজ করে বুঝে নিই।
বিদ্যুৎ যে জায়গা থেকে বিতরন করা হয়, এটাকে উপকেন্দ্র (সাব স্টেশন) বলে। এই উপকেন্দ্রের ভিতর একটা খুব বড়সড় রুমে আলমারির মতো বড়সড় ম্যাশিন টাইপের কিছু থাকে । এগুলো কে ফিডার বলে। এক একটা ফিডার এক একটা এলাকায় বিদ্যুৎ বিতরণের কাজ করে। এই ফিডার অফ, মানে ঐ এলাকায় বিদ্যুৎ অফ।

এখন আসুন বিদ্যুৎ চলে যাওয়ার কারণ খুজি।
আপনার বাসায় বিদ্যুৎ যে কারণে চলে যায়, আমরা সে কারণগুলো কে ফল্ট বলি।
আমাদের এখানে বা বিদ্যুৎ সঞ্চালন লাইনে কি কি ফল্ট হলে আপনার বাসায় বিদ্যুৎ চলে যায়??
অনেক কারণ হতে পারে। তার মধ্যে উল্লেখযোগ্য হলোঃ
১) বিদ্যুৎ সঞ্চালন লাইনে দেখবেন ৩ টা তার থাকে, এগুলো কে আমরা ফেইজ বলি। A, B, C ফেইজ। বাতাসের কারণে যদি এই ৩ টা ফেইজ কোন কারণে এক সাথে লেগে যায় (হোক সেটা একমুহূর্তের জন্য), তাহলে আমাদের উপকেন্দ্রের ফিডার (মানে আপনার এলাকায় বিদ্যুৎ যাওয়ার সুইচ) ফল্ট করে।
২) ঝড়ে বা বাতাসে গাছ ভেঙে ফেইজের উপর পড়লে বা একবার বাড়ি খেলেও আমাদের এখানে ফিডার ফল্ট করে। 
৩) ট্রান্সফরমার এ সমস্যা হলেও ফল্ট করে। 
৪) কোন মানুষের হাতের স্পর্শ পেলে বা দূর থেকে লাইনের উপর কিছু এসে পরলেও ফল্ট করে। 
এখন আসুন জেনে নিই ফল্ট করলে কি হয়। ফল্ট করার মানেই অটোম্যাটিক বিদ্যুৎ অফ হয়ে যাবে। আমাদের হাতে কোন শক্তি ই নেই অফ রোধ করার। মনে করেন ২০ কিমি দূরে গাছের ডাল বাতাসে বাড়ি মারছে, সাথে সাথে বিদ্যুৎ বন্ধ হয়ে যাবে।
ঝড়ে গাছ ভেঙে পড়ে তার ছিড়ে গেছে? মিলি সেকেন্ড এ বিদ্যুৎ লাইন অফ হয়ে যাবে। তার না লাগানো পর্যন্ত আমরা ইচ্ছা করলেও লাইন চালু হবে না। কোনভাবেই না।

তাহলে মিনিটে কয়েকবার বিদ্যুৎ আসে যায় কেন?
বাতাসে বাড়ি মারে, অফ হয়ে যায়, আমরা চালু করি, আবার বাড়ি মারে, অফ হয়। এই জন্য ই তারের আশেপাশে থাকা গাছের ডাল নির্দয় ভাবে কেটে ফেলা হয়।
কারণ ঢালের সংস্পর্শে আসলে কোনভাবেই বিদ্যুৎ সরবরাহ ঠিক রাখা যাবে না.।
আর একটা কথা, এটা আমাদের বাসার সুইচ না যে আমাদের ইচ্ছায় বন্ধ করবো বা চালু করবো 
উপকেন্দ্রে যিনি থাকেন, তিনি কখনোই নিজের ইচ্ছায় বন্ধ করতে পারেন না, চালু করতেও পারেন না। যে সকল ফল্ট বললাম, এইগুলো হলে অটু বন্ধ হয়ে যায়, আর যদি ফল্ট না হয়, তাহলে মেরামতের কাজ বা নতুন লাইনের সংযোগ এর জন্য কমপক্ষে ২য় শ্রেণীর অফিসার এর নির্দেশে বন্ধ হয়। কোথাও আগুন লাগলে বন্ধ হয়।

তাহলে লোড শেডিং কেন হয়?
হা, একমাত্র লোড শেডিং এর জন্য ইচ্ছা করে লাইন বন্ধ করা হয়। এটাও হয় একমাত্র প্রথম শ্রেণীর বা তার উপরের অফিসার এর নির্দেশে। এটাও ইচ্ছা করে করা হয় না। যখন লোড অনেক বেশী হয়ে যায়, Power Transformer লোড নিতে পারে না অথবা চাহিদার থেকে জেনারেশন কম হয় তখনই কেবল কোন একটা ফিডার বন্ধ করে দেওয়া হয়।
যদিও এটা বর্তমানে নেই বললেই চলে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ