About Us
শুক্রবার, ০৭ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Md. Ibrahim - (Bhola)
প্রকাশ ২৮/০৪/২০২১ ০৪:১৩পি এম

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল কয়েকটি দেশ

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল কয়েকটি দেশ Ad Banner

আজ বুধবার (২৮ এপ্রিল) সকালে ভূমিকম্পে কেঁপে ওঠে ভারত, বাংলাদেশ, নেপাল, ভুটান ও মিয়ানমারের বিভিন্ন এলাকা। যার উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৩৯৭ কিলোমিটার দূরে আসামের শোনিতপুর জেলার ঢেকীয়াজুলি এলাকায় ভুমির প্রায় ৩৪ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল। সেখানে হতাহতের কোনো খবর পাওয়া না গেলেও বেশ কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়। হেলে পড়েছে কয়েকটি ভবন। ভেঙে গেছে কয়েকটি স্থাপনার দেয়াল।   

এর প্রভাবে বাংলাদেশ ও বুধবার সকাল ৮:২১ মিনিটে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূকম্পন অনুভূত হয়। এ সময় আতঙ্কে অনেকে বাইরে বের হয়ে আসেন। আবাহাওয় অধিদপ্তর বলছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এ তথ্য নিশ্চিত করেছে।     

আবাহাওয়বিদ বজলুর রশীদ বলেন, ভারতের আসামে ৮:২১ মিনিট ২৪ সেকেন্ডসে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ এবং এটা দেশের অনেক জায়গায় যার উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৩৯৭ কিলোমিটার দূরে আসামের শোনিতপুর জেলার ঢেকীয়াজুলি এলাকায় ভুমির প্রায় ৩৪ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল। অনুভূত হয়েছে। বিশেষ করে আসামের নিকটবর্তী এলাকা ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও উত্তর অঞ্চলের বেশ কয়েক জায়গায় ভূকম্পন অনুভূত হয়।    প্রথম দফায় ভূকম্পনের কিছুক্ষণ পর আসামে আবারও ৪.৯ মাত্রার আফটার্শক অনুভূত হয়।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ