About Us
MD.KAMRUZZAMAN SOHAG - (Kushtia)
প্রকাশ ২৮/০৪/২০২১ ০৪:০৫পি এম

ইফতারে প্রাণ জুড়াবে ঠান্ডা ফালুদা

ইফতারে প্রাণ জুড়াবে ঠান্ডা ফালুদা Ad Banner

এই গরমে ইফতারে চায় ঠান্ডা ঠান্ডা মজাদার পদ। তেমনই এক মুখোরোচক ও সুস্বাদু পদ হলো ফালুদা। ছোট-বড় সবাই ফালুদা পছন্দ করেন।

ইফতারে ঠান্ডা ঠান্ডা ফালুদা রাখলে প্রাণও জুড়াবে আবার শরীরে পৌছাঁবে পুষ্টি। কারণ ফালুদা তৈরি করা হয় পুষ্টিকর সব উপকরণ দিয়ে। এতে থাকে দুধ, হরেক রকম ফল ইত্যাদি।

এজন্য ইফতারে ফালুদা খেলে সুস্থ থাকবেন আপনি। চলুন জেনে নেওয়া যাক ঘরেই যেভাবে রেস্টটুরেন্টের মতো ফালুদা তৈরি করবেন-

উপকরণ

১. দুধ ১ কাপ

২. সাবুদানা ১ টেবিল চামচ

৩. নুডুলস পরিমাণমতো

৪. বিভিন্ন ফল ১ কাপ (স্ট্রবেরি, আম, কলা, আপেল, আঙুর, বেদানা ইত্যাদি)

৫. বিভিন্ন ধরনের বাদাম পরিমাণমতো

৬. জেলাটিন সামান্য

৭. ভ্যানিলা আইসক্রিম ১ স্কুপ

৮. চিনি স্বাদমতো

পদ্ধতি

প্রথমে দুধ ঘন করে ফুটিয়ে চিনি মিশিয়ে নিন। এরপর ভেজানো সাবুদানা দিয়ে রান্না করুন। সাবুদানা প্রায় রান্না হয়ে এলে এতে নুডলস মিশিয়ে সেদ্ধ করে নিন। রান্না হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে ফ্রিজে রাখুন।

জেলাটিন প্রস্তুত করতে ২ কাপ পানিতে সমপরিমাণ চিনি ও ফুড কালার মিশিয়ে নিন। এতে এক টেবিল চামচ জেলাটিন মিশিয়ে গরম করে নিন। এরপর চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে একটি প্লাস্টিকের কন্টেইনারে রেখে ফ্রিজে জেলাটিন জমিয়ে নিন। জমে গেলে সেটাকে বের করে ইচ্ছামত আকারে কেটে নিন।

বিভিন্ন ফল কেটে চিনি-পানির মিশ্রণে মাখিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন, এতে ফল কালো হয়ে যাবে না। এরপর বিভিন্ন বাদাম কুচি করে কেটে নিন, চাইলে ভেজেও নিতে পারেন। ফালুদা তৈরির সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হলো সাজানো।

এজন্য সুন্দর একটি লম্বা আকৃতির কাচের গ্লাস নিতে হবে ফালুদার জন্য। প্রথমে আধা চামচ ফলের মিশ্রন গ্লাসে রাখুন। এরপর সাবু এবং নুডলসের মিশ্রণ ফ্রিজ থেকে বের করে গ্লাসের তিন ভাগের এক ভাগ পূর্ণ করতে হবে।

এরপর এর ওপরে দিতে হবে জেলাটিনের তৈরি জেলি। একের বেশি রঙের জেলি থাকলে তা দেখতে সুন্দর লাগবে। সবার ওপরে ভ্যানিলা আইসক্রিম, বাদাম কুচি এবং অল্প করে জেলি দিয়ে পরিবেশন করতে পারেন ফালুদা। ইফতারের সময় ঠান্ডা ঠান্ডা ফালুদা খেলে মন ও পেট দু’টোই ভরবে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ