About Us
শনিবার, ১৫ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
MD.KAMRUZZAMAN SOHAG - (Kushtia)
প্রকাশ ২৭/০৪/২০২১ ০৬:১৭পি এম

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে সেহরি-ইফতারে থাকুক এই ৪ খাবার

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে সেহরি-ইফতারে থাকুক এই ৪ খাবার Ad Banner

আধুনিক এই সময়ে ব্যস্ত সময় কাটে সবার। অধিকাংশ মানুষই এখন সহজেই সবকিছু পেতে চান। তাই তো রমজানে সেহরি কিংবা ইফতারে প্রস্তুতজাত খাবার থাকে। এসব খাবার যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তা জানার পরও খাওয়া হয় আমাদের। এদিকে আবার বেপরোয়া জীবন-যাপনের জন্য অনেকেরই হঠাৎ করে ডায়াবেটিস, হৃদরোগ কিংবা লিভারজনিত সমস্যা হয়। তবে এই রমজানে খাদ্যের বিষয়ে একটু সতর্ক থাকলেই কিন্তু সুস্বাস্থ্য বজায় রাখা সম্ভব।

ডালিম বা বেদানা : ডালিমে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল নামক অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান রয়েছে। এটি আর্টারির স্বাস্থ্য ভালো রাখার জন্য বিশেষ ভূমিকা পালন করে। এতে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কমে।

খেজুর : খেজুরও খুবই উপকারী। এই ফলে অ্যান্টিঅক্সিড্যান্ট ও পলিফেনল উপাদান রয়েছে যা কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ফলে হৃদযন্ত্র সুস্থ থাকে।

ব্রকলি : এতে ভিটামিন-কে রয়েছে। আর্টারির কর্মক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। এছাড়াও ব্রকলিতে থাকা ফাইবার রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে।

দারচিনি : প্রতিদিন ইফতার কিংবা সেহরিতে রকমারি খাবারের শেষ থাকে না। এসব খাবারে দারচিনি’র ব্যবহার বাড়ানো যেতে পারে। কেননা, দারচিনিতে অ্যান্টিঅক্সিড্যান’র পরিমাণ অনেক বেশি থাকে। এই উপাদানটি রক্তের ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ হ্রাস করে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ