About Us
শুক্রবার, ১৪ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Md. Ibrahim - (Bhola)
প্রকাশ ২৭/০৪/২০২১ ১১:৪৭এ এম

অনুমোদন পাচ্ছে বাংলাদেশের উদ্ভাবিত ভ্যাকসিন বঙ্গভ্যাক্স

অনুমোদন পাচ্ছে  বাংলাদেশের  উদ্ভাবিত ভ্যাকসিন  বঙ্গভ্যাক্স Ad Banner

অবশেষে অনুমোদন পাচ্ছে গ্লোব বায়োটেক উদ্ভাবিত ভ্যাকসিন। চলতি সপ্তাহে দেশের তৈরি প্রথম ভ্যাকসিন বা বঙ্গভ্যাক্স মানব দেহে পরীক্ষামূলক প্রয়োগের নৈতিক অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত নেবে বিএমআরসি। সবুজ সংকেত পেলে ১০ দিনের মধ্যেই প্রয়োগের কার্যক্রম শুরু করতে পারবে বলে জানিয়েছে গ্লোব বায়োটেক।   

প্রয়োগ শুরুর আড়াই মাসের মধ্যে স্বল্পতায় করণা ভ্যাকসিন। মজুদ টিকা দেয়া যাবে বড়জোর সারে ৬ শতাংশ মানুষকে। নতুন করে ভ্যাকসিন পাওয়ার নিশ্চয়তা মেলেনি এখনো। তাই বন্ধ করা হয়েছে টিকার প্রথম ডোজ। অথচো দেশের উদ্ভাবিত ভ্যাকসিন অনুমোদনের অপেক্ষায় আছে গ্লোব বায়োটেক। উদ্ভাবনের প্রক্রিয়া শেষে প্রয়োগ করা হয়েছে প্রাণীদেহে। পরীক্ষায় সফল হলেও মানবদেহে প্রয়োগের অনুমতি দেয়নি সরকার। অবশেষে মিলছে গ্রিন সিগন্যাল।

নীতিগত অনুমোদন দেয়া হবে শীগ্রই। বিএমআরসি চেয়ারম্যান সৈয়দ মোদাচ্ছের আলী বলেন বৃহস্পতিবার দিন সরকারকে জানিয়েছি যে এটা জরুরি ভিত্তিতে আমাদের কাজ করার অনুমতি দেওয়া হোক। যেহতু মিটিংটি সাসপেন্ডেড ছিল সুতরাং নোটিশ দিতে হবে না তারাতারি এটি করা যাবে। সুতরাং আমি খুবই আশাবাদী যে এই সপ্তাহের মধ্যেই আমরা এ ব্যাপারে একটি চূড়ান্ত সিদ্ধান্ত দিব। গ্লোব বায়োটেক বলছে অনুমোদন পেলে ১০ দিনের মধ্যে ট্রায়ালে যাওয়ার প্রস্তুতি আছে তাদের। বাকি ধাপে উত্তীর্ণ হলে মাসে এক কোটি ডোজ উৎপাদনে সক্ষম তারা।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ