About Us
শুক্রবার, ০৭ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
MD. Sakib Hasan - (Shariatpur)
প্রকাশ ২৭/০৪/২০২১ ১০:৩৬এ এম

পৃথিবীর সবচেয়ে বড় প্রানী সম্পর্কে বিস্তারিত

পৃথিবীর সবচেয়ে বড় প্রানী সম্পর্কে বিস্তারিত Ad Banner

পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী হচ্ছে নীল তিমি বা ব্লু হোয়েল। এর দৈর্ঘ্য গড়ে প্রায় ১০০ ফুট বা ৩০ মিটার হয়ে থাকে। তবে নীল তিমি আসলে যে কত বড় এটা বুঝানোর জন্য আমাদের তার সঙ্গে কিছু জিনিসের তুলনা করতে হবে, তবেই  বুঝতে  পারা যাবে ১০০ ফুট দৈর্ঘ্যটা আসলেই কত বড়।

মানুষের গড় উচ্চতা হয় ৫ ফুট ছয় ইঞ্চি। তাহলে ৩০ জন এই উচ্চতার মানুষ যদি একজনের উপরে আরেকজন দাঁড়ায় তবেই নীল তিমির দৈর্ঘ্য পাওয়া যাবে। আরও সহজ করে যদি বললে, একটা বাস্কেট বলের কোর্টের দৈর্ঘ্য হয় ৯৪ ফুট। এখন যদি একটা সাধারণ দৈর্ঘ্যের নীল তিমিকে বাস্কেটবল কোর্টে রাখতে চাও তবে কোর্টটাকে দুই দিক দিয়ে তোমাকে আরও ৩ ফুট করে ৬ ফুট লম্বা করতে হবে।       

এ তো গেল দৈর্ঘ্যের কথা। এখন নীল তিমির ওজনের কথা বলি। একটা নীল তিমির ওজন ১৮১ মেট্রিক টন পর্যন্ত হতে পারে! ১ মেট্রিক টনে হয় ১০০০ কেজি।  একজন প্রাপ্ত বয়স্ক মানুষের গড় ওজন হয় ৭০ কেজি। একটি নীল তিমির ওজন তাই ২৬৬৭ জন মানুষের সমান। ৮টা ডিসি-৯এস মডেলের প্লেনের ওজন হয় ২২.৭ মেট্রিক টন। ৮টা প্লেন মিলে নীল তিমির চার ভাগের একভাগ ওজনও হতে পারে না।   

এরা পৃথিবীর সব মহাসমুদ্রে প্রায় রাজার মতো ঘুরে বেড়ায়। কিন্তু তাদের এই রাজার হালে চলা এখন মাছ শিকারিদের জন্য অনেকটাই ব্যাহত হচ্ছে। মাছ শিকারিরা নির্বিচারে অনেক নীল তিমিকে মেরে ফেলছে, তাই সাগরে নীল তিমির পরিমাণ এখন এতই কমে গেছে যে বিজ্ঞানীরা অনেক চিন্তায় পরে গেছেন। এখন তারা চেষ্টা করছেন কীভাবে নীল তিমিকে বাঁচানো যায়।

অবশেষে ১৯৯৬ সালে আন্তর্জাতিক সংস্থা বিষয়টি আইন করে বন্ধ করার ব্যবস্থা করেছে। ২০০২ সালের একটা হিসাব মতে পৃথিবীতে এখন ৬ হাজার থেকে ১২ হাজারে কাছাকাছি নীল তিমি আছে। আমাদের সবাইকে মিলে এদের রক্ষা করতে হবে নইলে এই বিশাল প্রজাতির তিমিরা একদিন পুরোপুরি হারিয়ে যাবে পৃথিবী থেকে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ