About Us
শুক্রবার, ০৭ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
Moydul Islam - (Rangpur)
প্রকাশ ২৬/০৪/২০২১ ১২:২৬এ এম

পাকা ধানে মই নয় স্প্রে বদরগঞ্জে ধানে ব্লাস্ট, কপালে কৃষকের হাত

পাকা ধানে মই নয় স্প্রে  বদরগঞ্জে ধানে ব্লাস্ট, কপালে কৃষকের হাত Ad Banner

উত্তরবঙ্গের তিন জেলার সন্ধিস্থলে অবস্থিত দিলালপুর সাতার পাথার। পশ্চিমে নীলফামারী জেলার সৈয়দপুর ও দিনাজপুরের পার্বতীপুর হলেও এর সিংহভাগ অবস্থান রংপুরের বদরগঞ্জ উপজেলার রাধানগর ও গোপিনাথপুর ইউনিয়ন জুড়ে। এ পাথারের ইতিহাস, ঐতিহ্য আর অবস্থানের সাথে মিশে আছে ৬নং রাধানগর ইউনিয়নের দিলালপুর গ্রাম।

চলতি মৌসুমে ধানে বøাস্ট রোগে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে এই পাথারের ধান। দিলালপুর অংশের প্রায় ২৫ শতাংশ ধান নষ্ট হয়ে গেছে। কৃষকের হাতে কাস্তে নিয়ে ধানক্ষেতে নামার সময় আর মাত্র হাতে গোনা কয়েকদিন। দীর্ঘদিন মাথার ঘাম পায়ে ফেলে একটানা খাটুনি, তার সাথে সার ও কীটনাশক স্প্রে। যেন কোলের শিশুর মতোই যতেœ লালন করে গাছে ধান ধরাতে হয়েছে কৃষককে। সেই ধান পাকার আগেই শুরু হয়েছে বøাস্টের আগ্রাসন। অন্যান্য যে কোনো রোগে স্প্রে করে সুফল মিললেও বøাস্ট রোগের কোনো যে কোনো প্রতিকার পাওয়া যায় না। তবুও কিছু কৃষক সাধ্যের সবটুকু দিয়ে ধানকে বাঁচানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, কিছু কৃষক আধা পাকা ধানক্ষেতে স্প্রে করছে। 

বাংলা প্রবাদে পাকা ধানে মই দেওয়ার কথা শোনা যায়। আর সাতার পাথারে আধা পাকা ধানে স্প্রে করার চিত্র দেখা যায়।

তবে উপজেলা কৃষি অফিসের প্রতি রয়েছে এ এলাকার কৃষকদের মনে ব্যাপক ক্ষোভ। অভিযোগ রয়েছে, কৃষি অফিস থেকে কেউ আসে না আবাদের খোঁজ খবর নিতে। এমনকি কৃষকের এই দুর্দিনেও কেউ আসে না কৃষকের কাছে। এর আগের উপ-সহকারি কৃষি কর্মকর্তা (বিএস) মাঝেমাঝে হঠাৎ কৃষকদের কাছে আসলেও বর্তমান বিএস আসেই না। এলাকার কৃষকরা আজ পর্যন্ত নতুন বিএস ওবায়দুল হকের ছায়াও খুঁজে পাননি।  

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম মোস্তফা মো. জোবায়দুর রহমানের সাথে কথা হলে তিনি জানান, পূর্বের বিএস অবসরে যাওয়ায় মাস তিনেক আগে সেখানে ওবায়দুল হককে সংযুক্ত করা হয়। এই অল্প সময়ে হয়তো তিনি কৃষকদের সাথে সেভাবে পরিচিতি হতে পারেননি। আর বøাস্ট রোগের বিষয়টা আমরা মনোযোগ দিয়ে প্রতিরোধ ও প্রতিকার করার চেষ্টা করছি। বøাস্টের বিরুদ্ধে আমাদের লিফলেট বিতরণ ও কৃষকদের সচেতনতা সৃষ্টি অব্যাহত আছে।



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ