About Us
rafiqul islam - (Shariatpur)
প্রকাশ ২৪/০৪/২০২১ ০৩:৪৯পি এম

প্রচণ্ড গরমে শরীরকে ঠান্ডা রাখতে আম-ডাল

প্রচণ্ড গরমে শরীরকে ঠান্ডা রাখতে আম-ডাল Ad Banner

বছরের এই সময়টায় বাজারে কাঁচা আম খুবই সহজলভ্য। শরীরকে ঠান্ডা রাখতে কাঁচা আম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এখন রমজান মাস তাই এই গরমে রোজাদারের শরীরকে ঠান্ডা  রাখতে কাঁচা আম ও ডাল অনেক উপকারি।   

আমরা বাঙালি তাই বাঙালি খাবারের সঙ্গে ডাল নিত্যনৈমত্তিক ব্যাপার। আমাদের দেশে ডাল খায় না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। তাই সকাল কিংবা দুপুরের খাবারে ভাতের সাথে টক আমের ডাল হতে পারে এই গরমের সময়ে অন্যতম একটি মেনু।   

আম দিয়ে ডাল রান্না করলে অনেকেই ধারণা করেন এতে ডালের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। মসুর ডাল দিয়ে টক আম ডাল রান্না করলে ডালের পুষ্টিগুণ সম্পূর্ণ অটুট থাকে। এই আমের ডাল খেতে যেমন সুস্বাদু তেমনি হজমে সহায়ক।টক ডাল গরমের ক্লান্তি দূর করতে সাহায্য করে। এছাড়া রুচি বর্ধক হিসেবেও টক ডাল এর জুড়ি নেই।   

আমাদের দৈনন্দিন প্রোটিনের অন্যতম চাহিদা পূরণ করে মসুর ডাল। তাই একে মাংসের বিকল্প হিসেবে ধরা হয়ে থাকে। মসুর ডাল শুধু সুস্বাদু নয় এর অনেক পুষ্টিগুণ ও রয়েছে। খনিজ পদার্থ আস, খাদ্যশক্তি, আমিষ, ক্যালসিয়াম, লৌহ, ক্যারোটিন, ভিটামিন বি-২ ও শর্করা ইত্যাদি মসুর ডালের মধ্যে বিদ্যমান।

অন্যদিকে কাঁচা আমে ভিটামিন ও মিনারেলে ভরপুর। এতে আছে ক্যারোটিন ও ভিটামিন। যা চোখ ভালো রাখার জন্য দরকারি। কাঁচা আমে বিটা ক্যারোটিন থাকায় হৃদপিন্ডের বিভিন্ন রোগ প্রতিরোধে সাহায্য করে। এতে আছে ভিটামিন বি-১ ও ভিটামিন -২। এছাড়া আছে ক্যালসিয়াম, আয়রন ও পটাসিয়াম।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ