About Us
শনিবার, ১৫ মে ২০২১
  • সোশ্যাল প্ল্যাটফর্ম:
MD Alim Uddin
প্রকাশ ২৪/০৪/২০২১ ০১:২৯এ এম

আঞ্চলিক নাটকের শিপলু রাহাত থেকে আক্কেল আলি

আঞ্চলিক নাটকের শিপলু রাহাত থেকে আক্কেল আলি Ad Banner

আউলিয়ার পূন্যভূমি সিলেটের সাংস্কৃতিক জগতের সুপরিচিত একটি নাম আক্কেল আলী। তাঁর প্রকৃত নাম দেলোয়ার হোসেন। এছাড়াও তিনি শিপলু রাহাত নামে অধিক পরিচিত।

বিগত একযুগ থেকে সাংস্কৃতিক অঙ্গনে যার সরব পদচারনা, সেই শিপলু রাহাত ওরফে আক্কেল আলি জীবনে নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হন। কিন্ত কোন বাধাই তার পথচলা রোধ করতে পারেনি। নানা ঘাত প্রতিঘাত পেরিয়ে এগিয়ে চলা শিপলু রাহাতের জন্ম ৫ই জানুয়ারি ১৯৮৬। সিলেটের মৌলভী বাজার জেলার কুলাউড়া থানার কাদিরপুরের ভাগমতপুর এলাকায়। অবসরপ্রাপ্ত সেনাসদস্য মোসাদ্দেক আলী ও মমতাজ বেগমের সন্তান শিপলু রাহাত। পরিবারের চার বোন আর দুই ভাইয়ের মধ্যে শিপলু রাহাত সবার বড়। তিনি অভিনয়ের পাশাপাশি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে সরকারি চাকুরি করেন। তাঁর পরিবারে শিপলু রাহাতসহ তিনজন সরকারি চাকুরিজীবী।

৫ ফুট ৯ ইঞ্চি উচ্চতা সম্বলিত এই গুনী অভিনেতা ব্যাক্তিগত জীবনে বিবাহিত। শিপলু রাহাত ছোট বেলা থেকেই অভিনয়ের প্রতি আসক্তি ছিল। তাই তিনি প্রিয় অভিনেতা হুমায়ুন ফরিদী কে অনুসরণ করতেন। হুমায়ুন ফরিদীর নাটক-ছবি দেখার পাশাপাশি জনপ্রিয় কন্ঠশিল্পী আইয়ুব বাচ্চু ছিল তার প্রিয় গায়ক। ছোটবেলা থেকেই শিপলুর স্বপ্ন ছিল মিডিয়ায় কাজ করবে। তার সেই স্বপ্ন পুরন হলো মাত্র ২২ বছর বয়সে। তার এক প্রিয় বন্ধুর মাধ্যমে তার স্বপ্ন পুরনের সুযোগ পান। সেই সুযোগ টি কাজে লাগাতে দেরি করেন নি তিনি। সেই সুযোগ কাজে লাগিয়ে নিজ প্রতিভায় ২০০৯ সাল থেকে সিলেটের ঐতিহ্যবাহী নাট্যদল নাট্যালোক এর একজন নিয়মিত অভিনেতা তিনি।

হাটি হাটি পা পা করে ৩৪ বছর বয়সী এই অভিনেতা অনেক নাটকে অভিনয় করেছেন। তার প্রথম নাটক "যার কপালে যা খান" প্রচার হওয়ার পর তিনি তুমুল জনপ্রিয়তা পান। সিলেটের বিখ্যাত নাট্যঅভিনেতা সাহেদ মোশাররফ কটাই মিয়ার সান্নিধ্যে অসংখ্য নাটকে অভিনয় করে দর্শকদের মন জোগাচ্ছেন তিনি। তাদের নাটক বাংলাদেশের পাশাপাশি ভারতের কলকাতা,আসাম,পশ্চিমবঙ্গ সহ বিভিন্ন দেশে তুমুল জনপ্রিয়।

শিপলু রাহাতের ফেইসবুক পেইজ আক্কেল আলী এবং ইউটিউব চ্যানেল শিপলু গ্যালারির মাধ্যমে দর্শকদের বিনোদন দিয়ে থাকেন। শিপলু রাহাত ছাত্র জীবনে অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন। তিনি ২০০৩ সালে সিলেটের ঐতিহ্যবাহী জহিরিয়া এম ইউ উচ্চ বিদ্যালয় থেকে কৃতত্বের সাথে এসএসসি পাস করেন। তারপর ২০০৫ সালে সিলেট সরকারি কলেজ থেকে এইচ এস এস পরিক্ষায় উত্তীর্ণ হন।

দর্শকদের ভালোবাসা সমর্থন আর দোয়ায় সিলেটের নাটককে বিশ্ব দরবারে তুলে ধরার স্বপ্ন নিয়ে এগিয়ে যেতে চান জনপ্রিয় অভিনেতা শিপলু রাহাত।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ