About Us
rafiqul islam - (Shariatpur)
প্রকাশ ২১/০৪/২০২১ ০৫:১৬এ এম

শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ Ad Banner

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের চেয়ে শক্তিশালী হচ্ছে বাংলাদেশের অর্থনীতি। যা এ বছরের শেষে মাথাপিছু আয়ের দিক থেকে বাংলাদেশে পার্শ্ববর্তী দেশ ভারতকে ছাড়িয়ে যাবে।

ভারতের সাথে অন্যান্য ক্ষেত্রে তুলনামূলক আলোচনা যদি করা হয়, শিশু মৃত্যুর ক্ষেত্রে ভারতে ১০০০ জনে মারা যায় ৮৮ জন। অপরপক্ষে বাংলাদেশে মারা যায় ৮৪ জন ভারতের মানুষের গড় আয়ু ৬৯ বছর, অপরদিকে বাংলাদেশের মানুষের গড় আয়ু ৭২ বছর। এতে বুঝা যায় স্বাস্থ্য ক্ষেত্রে ক্রমাগতভাবে উন্নতি করছে বাংলাদেশ। বাংলাদেশের শিশুদের ১০০ জনের মধ্যে ৩৩ জন মেল নিউট্রিশন এ ভোগে। অপরদিকে ভারতের ১০০ জনের মধ্যে ৩৬ জন মেল নিউট্রিশনের শিকার। এতে বুঝা যায় শিশু পুষ্টি ক্ষেত্রে ভারতের চেয়ে বাংলাদেশ এগিয়ে গিয়েছে। স্বাস্থ্য সচেতনতায় এগিয়ে ভারতের চেয়ে বাংলাদেশ। ভারতের ৯৭% বাড়িতে টয়লেটের ব্যবস্থা আছে।

অপরপক্ষে বাংলাদেশের ৯৮% বাড়িতে টয়লেটের ব্যবস্থা আছে। বাংলাদেশের ৮০% স্কুলে টয়লেটের ব্যবস্থা আছে। আর ভারতের ৭৩% স্কুলে টয়লেটের ব্যবস্থা আছে এতে বুঝা যায় যে স্যানিটেশন ব্যবস্থা ও ভারতের থেকে বাংলাদেশে উন্নত। ভারতের থেকে বাংলাদেশ কর্মসংস্থানের দিক থেকেও এগিয়ে গিয়েছে। ভারতে বেকারত্বের হার ৮.৪%, অপরপক্ষে বাংলাদেশে বেকারত্বের হার ৪.১৯%যা সম্ভব হয়েছে একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন কর্মপরিকল্পনা ও বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাস্থ্য ক্ষেত্রে সবচেয়ে বড় অবদান কমিউনিটি ক্লিনিক। বাংলাদেশের প্রতি তিন গ্রামের সমন্বয়একটি করে কমিউনিটি ক্লিনিক চালু করা হয়েছে। শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশ সরকার প্রাইমারি থেকে মাধ্যমিক পর্যন্ত সরকারি বা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে বই বিতরণ করে আসছে। অথচ ভারতের শুধু সরকারি স্কুল গুলোতেই বিনামূল্যে বই বিতরণ করা হয়। নারী শিক্ষার ক্ষেত্রেও ভারতের চেয়ে বাংলাদেশ অনেক এগিয়ে। প্রথম নামে এক বেসরকারি সংস্থার সমীক্ষায় দেখা গিয়েছে ভারতের চেয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা সাবলীলভাবে রিডিং পড়তে পারে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ