Sk Shakil Ahmed( - (Satkhira))
প্রকাশ ১৭/০৪/২০২১ ০৯:৩০পি এম

বাংলাদেশ নৌবাহিনী সম্প্রতি ২০২২-এ অফিসার ক্যাডেট পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখ ২০ মে , ২০২১।


বয়স


বয়স ১ জানুয়ারি ২০২২ তারিখে ১৬  ১/২ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮-২৩ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।


শারীরিক যােগ্যতা (ন্যূনতম)


পুরুষ প্রার্থীদের জন্য

উচ্চতা: ১.৬২.৫ সেঃ মিঃ (৫ ফুট ৪ ইঞ্চি)

ওজন: ৫০ কিলােগ্রাম

বুক: স্বাভাবিক – ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) প্রসারণ – ০.৮১ মিটার (৩২ ইঞ্চি)


মহিলা প্রার্থীদের জন্য

উচ্চতা: ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)

ওজন: ৪৭ কিলােগ্রাম (১০৪ পাউন্ড)

বুক: স্বাভাবিক – ০.৭১ মিটার (২৮ ইঞ্চি) প্রসারণ – ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)


উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযােগ্য বিবেচিত হবেন।


বৈবাহিক অবস্থা: অবিবাহিত

জাতীয়তা: জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক।


শিক্ষাগত যােগ্যতা (ন্যূনতম)


মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (বিজ্ঞান বিভাগ) /সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় দুটিতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে।   


ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে ‘এ’ গ্রেড ও দুটি বিষয়ে ‘বি’ গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলে কমপক্ষে দুটি বিষয়ে ‘বি’ গ্রেড অবশ্যই থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত এই দুটি বিষয় থাকা বাধ্যতামূলক।   


সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (বিজ্ঞান বিভাগ) /সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় দুটিতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে।   


প্রার্থীর জন্য অযােগ্যতাঃ


সেনা/নৌ/ বিমান বাহিনী অথবা যে কোন সরকারী চাকরি হতে বরখাস্ত/অপসারিত/স্বেচ্ছায় পদত্যাগ গ্রহণ।


আইএসএসবি (ISSB) পরীক্ষায় দু’বার ক্লিন্ড আউট অথবা দু’বার প্রত্যাখ্যাত (একবাৰ ক্ৰিস্ত আউট এবং একবার প্রত্যাখ্যাত প্রার্থীরা আবেদন করতে পারবেন)।


যে কোন ফৌজদারী অপরাধের জন্য আদালত কর্তৃক দনন্ডপ্রাপ্ত।


সেনা, নৌ ও বিমান বাহিনীর আপিল মেডিক্যাল বাের্ড কর্তৃক অযােগ্য বিবেচিত হলে।


প্রার্থীর বয়স ১৮ বছর হওয়ার পূর্বে ল্যাসিক (LASIK] রা হলে গ্রহণযােগ্য নয়।


ল্যাসিক অপারেশনের তারিখ হতে চোখ পরীক্ষার তারিখের মধ্যে নূন্যতম ৬ (ছয়) মাস অতিবাহিত হতে হবে।


আবেদন পদ্ধতিঃ

২০ মে ২০২১ তারিখ পর্যন্ত শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে।


আবেদন-প্রক্রিয়া 


সরাসরি www.joinnavy.mil.bd এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ভর্তি ফরম পূরণ করে জমা দিতে হবে। সঠিকভাবে ফরম পূরণ শেষে প্রার্থীকে অনলাইনেই কল-আপ লেটার পাঠানো হবে, সে ক্ষেত্রে অনলাইনে ফরম পূরণ শেষে এর একটি প্রিন্ট নিতে হবে, যা পরবর্তীকালে প্রাথমিক সাক্ষাৎকারের সময় সঙ্গে নিয়ে আসতে হবে।   


নির্বাচন-প্রক্রিয়া ও প্রশিক্ষণ   


প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে আগামী ৬ থেকে ১০ জুন (পরিবর্তনযোগ্য) এবং লিখিত পরীক্ষা ১১ মার্চ(পরিবর্তনযোগ্য) , ২০২১ তারিখে উল্লিখিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে।


সেখানে উত্তীর্ণ প্রার্থীদের মধ্য থেকে পর্যায়ক্রমে আন্তবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) কর্তৃক পরীক্ষা এবং চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে প্রার্থী বাছাই করা হবে।   


চূড়ান্তভাবে বাছাইকৃত প্রার্থীরা প্রথমে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণ এবং পরবর্তী সময়ে বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস ও মিডম্যানশিপ হিসেবে ১৮ মাসসহ মোট ৩ বছরমেয়াদি সফল প্রশিক্ষণ শেষ করার পর তাদের ‘সাব লেফটেন্যান্ট’ পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে।   


চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের একাডেমিতে পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি এক্সিকিউটিভ শাখার ক্যাডেটদের মেরিটাইম সায়েন্স বিষয়ে বিএসসি (অনার্স) এবং সাপ্লাই শাখার ক্যাডেটদের বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে বিবিএ ডিগ্রি প্রদান করা হবে। 


এ ছাড়া ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রিক্যাল শাখার ক্যাডেটদের বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) বা মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হবে।   


সুযোগ-সুবিধা ও পদোন্নতি   


চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটদের বেতন ও ভাতা দেওয়া হবে। পরবর্তীকালে মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর তাঁদের উচ্চতর স্কেলে বেতন দেওয়া হবে। এর বাইরে প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রাপ্তির পর মেধাবী ক্যাডেট ও অফিসাররা বিদেশে প্রশিক্ষণ, সরকারি খরচে উচ্চশিক্ষা, বাসস্থান, সন্তানদের পড়ালেখার খরচ, চিকিৎসার খরচ ইত্যাদি সুযোগ-সুবিধা পাবেন।


এ ছাড়া রয়েছে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগও। 


বিস্তারিত জানতে যোগাযোগ   


পার্সোনেল সার্ভিসেস পরিদপ্তর  নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩  ফোন: (০২) ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৫  হেল্পলাইন: ০১৭৬৯-৭০২২১৫  ওয়েবসাইট: www.joinnavy.mil.bd



শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ