About Us
Rony Das
প্রকাশ ০৮/০৪/২০২১ ০৮:১৩পি এম

রুপগঞ্জে বছরে বায়ুদূষণ বেড়েছে ২০ শতাংশ

রুপগঞ্জে বছরে বায়ুদূষণ বেড়েছে ২০ শতাংশ Ad Banner

এক বছরে পুরো রুপগঞ্জ উপজেলায় বায়ুদূষণের পরিমাণ ২০ শতাংশ বেড়েছে বলে একটি গবেষণায় ওঠে এসেছে। ষ্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমন্ডলীর দূষন অধ্যয়ন কেন্দ্র (কেপস) বলছে,তারা ঢাকা ও পাশের জেলা নারায়ণগঞ্জ এর সকল উপজেলায় তাদের এ গবেষণা পরিচালিত করেছে। এর মধ্যে ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও ও রুপগঞ্জ উপজেলায় বায়ুদূষণের মাত্রা দ্বিগুণ রুপ ধারণ করেছে। 

গবেষণার তথ্য অনুসারে,২০২০ সালের মার্চ থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ঢাকা শহর,নারায়ণগঞ্জের রুপগঞ্জ ও সোনারগাঁও উপজেলার মানুষ মাত্র ৯ দিন ভালো বায়ু সেবন করেছে। মধ্যম থেকে সতর্কতামূলক দূষিত বায়ু সেবন করেছে ১৮৮ দিন।এছাড়া ১০৭ দিন অস্বাস্থ্যকর, ৮২ দিন খুবই অস্বাস্থ্যকর ও ৫ দিন মারাত্মক অস্বাস্থ্যকর বায়ু সেবনের তথ্য ঔঠে আসে এ গবেষণায়।

গবেষণায় বায়ুদূষণের জন্য ঢাকা,রুপগঞ্জ, সোনারগাঁও এর আশেপাশে গড়ে ওঠা ইটভাটা ও এর নির্গত ধোয়া, বালির গদি,রাসায়নিক গুদাম,শিল্পকারখানা, সঠিক বর্জ্য ব্যবস্থাপনা না করা,বিভিন্ন রাস্তার মেরামত কাজ সময়মত শেষ না হওয়া এবং আচ্ছাদান দিয়ে ধুলা সৃষ্টিকারী (মাটি,বালু,ইট,)পরিবহন ব্যবস্থাই বায়ুদূষণের অন্যতম কারন। 

আর এই বায়ুদূষণের কারণে স্ব স্ব এলাকার বাসিন্দারা ফুসফুসের ক্যান্সার,হাঁপানি,যক্ষা,যকৃতের সমস্যা,উচ্চ রক্তচাপ,চর্মরোগ ও নিয়মোনিয়ার মত নানা রোগে আক্রান্ত হচ্ছে।আর এই এলাকাগুলোতে আদর্শ বায়ুমানের চেয়ে বায়ুদূষণ সব সময় সব সময় চার থেকে ছয় গুন বেশি ছিল।এই উচ্চমাত্রায় বায়ুদূষণের কারণে বিকলাঙ্গ ও মানসিক প্রতিবন্ধী শিশুর সংখ্যা বেড়ে যেতে পারে। আর এসব নানা রোগে মত বায়ুদূষণের কারণে সাধারণ নাগরিকদের বাসাবাড়ির সৌন্দর্যলীন ও পরিবেশ বিপর্যয় এর মুখে পড়ছে। 

আর এ বায়ুদূষণ থেকে উত্তরণের জন্য আচ্ছাদান দিয়ে ধুলা সৃষ্টিকারী(ইট,মাটি,বালু) পরিবহন ব্যবস্থার স্বল্পতা করা,ইটভাটাগুলো নিরাপাদ স্থানে স্থানান্তরিত,জলাশয় সংরক্ষণ ও পরিষ্কার রাখা,ব্যাক্তিগত গাড়ির চাপ কমিয়ে গণপরিবহনের ব্যবহার বাড়ানো,পর্যাপ্ত বৃক্ষরোপনের ব্যবস্থা,অবকাঠামো তৈরি, সম্প্রসারণ ও মেরামতের সময় খনন করা মাটি দ্রুত সরিয়ে ফেলতে হবে এবং সরকার,স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিদের জোড়ালো কার্যত ভূমিকা গ্রহণ করতে হবে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ