About Us
MD Emran
প্রকাশ ০৮/০৪/২০২১ ১১:০০এ এম

বেহাত ডাটা নিয়ে মুখ খুললেন ফেসবুক

বেহাত ডাটা নিয়ে মুখ খুললেন ফেসবুক Ad Banner

অনলাইনে ৫৩ কোটির বেশি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ও ফোন নম্বর ফাঁস হওয়া নিয়ে নড়েচড়ে বসেছেন প্রায় সবাই। শেষ পর্যন্ত এ নিয়ে মুখ খুলেছে ফেসবুক। প্রতিষ্ঠানটি জানিয়েছে, সেপ্টেম্বর ২০১৯-এর আগে ঘটেছে ওই ডেটা ফাঁসের ঘটনা।রয়টার্স সাম্প্রতিক এক প্রতিবেদনে উল্লেখ করেছে, সে সময় এক ফিচারের ত্রুটির সুযোগ নিয়েছিল হ্যাকাররা। পরে নিজেদের সমস্যা খুঁজে বের করে সেটির সমাধান করে ফেসবুক। 

গত সপ্তাহের বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদন বলছে, অনলাইনে পাবলিক ডেটাবেসেই পাওয়া যাচ্ছে ফেসবুক ব্যবহারকারীদের ফোন নম্বর ও অন্যান্য বিস্তারিত।  ফেসবুক এ প্রসঙ্গে বলছে, ‘ক্ষতিকর ব্যক্তিরা’ ২০১৯ সালের সেপ্টেম্বরের আগেই ডেটা হাতিয়ে নিয়েছিল। এ কাজে সামাজিক মাধ্যম সেবাটির ‘সিংক কনট্যাক্টস’ টুলের দুর্বলতার সুযোগ নিয়েছিল তারা  ওই ঘটনায় কেবল মার্কিন যুক্তরাষ্ট্রেই তিন কোটিরও বেশি অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্ত হয় এবং আপনার ডেটা ওই ঘটনার শিকার হয়েছিল কিনা, সেটা জানার রাস্তা ফেসবুক কঠিন থেকে কঠিনতর করে তুলেছে বলে মন্তব্য উঠে এসেছে বিবিসির প্রতিবেদনে।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, ফিচারের ত্রুটি ওই সময়েই সারিয়ে টুলটি পরিবর্তন করে দিয়েছিল ফেসবুক।  এক ব্লগ পোস্টে ফেসবুক উল্লেখ করেছে, ‘২০১৯ সালের যে টুলটির সুনির্দিষ্ট সমস্যার কারণে তারা ডেটা হাতিয়ে নিতে পেরেছিল, তা আমাদের পদক্ষেপ নেওয়ার কারণে আর নেই বলেই আমাদের বিশ্বাস।’


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ