Foysal Ahmed - (Narayanganj)
প্রকাশ ০৫/০৪/২০২১ ০২:২১পি এম

ওয়ানডে ক্রিকেটে বোল্ড আউটের রাজা

ওয়ানডে ক্রিকেটে বোল্ড আউটের রাজা Ad Banner

ক্রিকেট খেলায়  প্রত্যেক বোলারের লক্ষ্য থাকে ব্যাটসম্যানদের পেছনে থাকা স্ট্যাম্প গুড়িয়ে দেয়ার। সেই লক্ষ্যে পৌছাতে পারলে অর্থ্যৎ কোন ব্যাটসম্যানকে বোল্ড আউট করলে অন্যরকম আনন্দ মজেন সব বোলার কিন্তু কাজটি মোটেও সহজসাধ্য নয় তার প্রমাণ দেয় এ যাবত কালের ক্রিকেট পরিসংখ্যান।

আই নিউজ বিডির আজকের আয়োজনটি সাজানো হয়েছে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশিবার ব্যাটসম্যানদের ক্লিন বোল্ড করে সাজঘরে ফেরানো শীর্ষ ৫ বোলারদের নিয়ে। এ কঠিন কাজে পাকিস্তানি দুই কিংবদন্তি পেসার ওয়াসিম ও ওয়াকার ইউনুস আছেন সবার উপরে। এই তালিকায় আরও যারা আছেন তাদের থেকেও অনেক এগিয়ে সাবেক এই পেস বোলিং জুটি। তারা দুজন ছাড়াও এই তালিকায় যারা জায়গায় করে নিয়েছেন তারা সবাই ক্রিকেট কিংবদন্তি এবং সবাই ওয়ানডে ফরম্যাট থেকে বিদায় নিয়েছেন।   

ওয়াসিম আকরাম, বোল্ড আউট- ১৭৬  অনেকের কাছে ওয়াসিম আকরাম সর্বকালের সেরা বাঁহাতি ফাস্ট বোলার। ওয়াসিম আকরামের সুইং এবং বলের সিমের উপর ছিল পূর্ণ দক্ষতা। ক্রিকেট বিশ্লেষকরা তাকে সুইংয়ের রাজা বলে থাকেন। এই কথার বিপক্ষে তর্ক এবং যুক্তি উপস্থাপন করা অনেক কষ্টসাধ্য। ৩৫৬ টি ম্যাচ থেকে তার সংগ্রহে রয়েছে ৫০২ টি ওয়ানডে উইকেট। ওয়ানডে ক্রিকেটের ২য় সেরা উইকেট শিকারী তিনি। বাঁহাতি এই ফাস্ট বোলারের নামের পাশে রয়েছে ১৭৬ টি ক্লিন বোল্ডের রেকর্ড যা এখন পর্যন্ত সর্বাধিক।   

ওয়াকার ইউনিস, বোল্ড আউট- ১৫১  ওয়াকার ইউনিস ব্যাটসম্যানদের কাছে ছিলেন দুঃস্বপ্ন। তাকে এখনও রিভার্স সুইংয়ের রাজা বলা হয়। তিনি রিভার্স সুইংয়ের ছোবলে প্রায় ব্যাটসম্যানদের উইকেট উপরে ফেলতেন। তার বোলিং রানআপ ছিল দুর্দান্ত। ওয়ানডে ক্রিকেটের বোলিংয়ের সেরা স্ট্রাইক-রেট ওয়াকার ইউনিসের। একদিনের আন্তর্জাতিক ম্যাচে ৪১৬ টি উইকেটের মধ্যে ১৫১ টি ছিলো ক্লিন বোল্ড। বোলিং এ ওয়াসিম আকরামের সাথে তার জুটি সেরা ব্যাটসম্যানদের মনেও ভয়ের শীতল স্রোত বইয়ে দিত।   

মুত্তিয়া মুরালিধরন, বোল্ড আউট- ১০৪  সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার মুত্তিয়া মুরালিধরন যুক্তিযুক্তভাবে সর্বকালের সেরা স্পিনারদের একজন। আন্তর্জাতিক ক্যারিয়ারে তার রয়েছে ১৩৪৭ উইকেট। যদিও তার বোলিং অ্যাকশন নিয়ে প্রচুর বিতর্ক রয়েছে, এসব সমালোচনা তার সাফল্যকে দমিয়ে দিতে পারেনি। কিংবদন্তি এই স্পিনারের সংগ্রহে আছে মোট ৫৩৪ টি ওয়ানডে উইকেট যার মধ্যে  ১০৪ টি ক্লিন বোল্ড।   

লাসিথ মালিঙ্গা, বোল্ড আউট- ১০৪  লাসিথ মালিঙ্গা এই প্রজন্মের সেরা ফাস্ট বোলারদের একজন। সম্প্রতি অবসরে যাওয়া লাসিরহ রাউন্ড–আর্ম  থেকে ইনসুইং ইয়োর্কারের জন্য বেশি বিখ্যাত। ক্রিকেট ক্যারিয়ারে ইয়োর্কারের মাধ্যেম অসংখ্যবার তিনি ব্যাটসম্যানদের স্ট্যাম্প উপড়ে দিয়েছেন। মালিঙ্গা তার ওয়ানডে ক্যারিয়ারে ৩৩৮ টি উইকেট শিকার করেছেন যার মধ্যে ১০৪ টি হলো ক্লিন বোল্ড। তিনি এই লিস্টে ৪ নম্বরে আছেন।   

শহীদ আফ্রিদি, বোল্ড আউট- ১০৪  ক্রিকেট ইতিহাসে লেগ স্পিনিং অলরাউন্ডার হিসাবে আত্মপ্রকাশ করা এই প্রতিভাধর খেলোয়াড় তার চিরাচরিত লেগ ব্রেক, গুগলি দিয়ে জয় করেছেন হাজারো ক্রিকেট প্রেমীর মন। তিনি আর কেউ নন তিনি কোটি ক্রিকেট ভক্তের প্রিয় খেলোয়াড় শহিদ খান আফ্রিদি।  আফ্রিদি ৩৯৮ ওয়ানডে ম্যাচ থেকে ৩৯৯ টি উইকেট শিকার করেছেন যার মধ্যে ১০৪ টি ক্লিন বোল্ড রয়েছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ