About Us
সম্পাদনাঃ শামীম বখতিয়ার - (Dhaka)
প্রকাশ ০৪/০৪/২০২১ ০৬:৫৭পি এম

মহাকালের ইন্দ্রজাল

মহাকালের ইন্দ্রজাল Ad Banner


দর্শনের নীতিতত্ত্ব হচ্ছে কোন কিছু যদি আপনি না বোঝেন তাহলে সেই সম্পর্কে আপনার বিশেষ জ্ঞান অন্যের কাছে তুলে ধরা শুধুমাত্র নিজের নির্বুদ্ধিতা নয় বোকামি ও বটে। তবে কেউ যদি আপনাকে বিশেষ কিছু বলার চেষ্টা করে আপনি তার কথা শোনার চেষ্টা করবেন।

যদি আপনি শোনার চেষ্টা করেন তাহলে আপনি তার কথাগুলো পুঙ্খানুপুঙ্খভাবে বোঝার চেষ্টা করবেন। এতে করে আপনার জানা এবং বুঝার ব্যাপারটা অত্যন্ত সুক্ষভাবে পরিষ্কার হয়। আপনি যদি নিজেকে প্রশ্ন করেন সেই বিশেষ জ্ঞান কি তাহলে অবশ্যই আপনাকে বই পড়তে হবে।

দর্শনের অসংখ্য শাখা আছে সেই শাখায় যদি আপনি একবার বিচরনের চেষ্টায় রত থাকেন তাহলে আপনি অবশ্যই সেই পথ পাড়ি দিতে পারবেন। আপনি যদি দর্শন জ্ঞান সম্পর্কে বিন্দুমাত্র ধারণা পোষণ না করে থাকেন আর তার হঠাৎই কোন একটা উত্তর দিতে চান তবে এখানে বেশ কিছু বিপত্তি বেঁধে যায়।

লেখক কী বুঝিয়েছেন লেখক কি বলতে চাচ্ছেন আর আপনি কি বুঝেছেন আর আপনি কি বলতে চাচ্ছেন তার মধ্যে যদি বিস্তর ফারাক থাকে তাহলে আপনি নিজেকে দ্বন্দ্বের পথ পাড়ি দিতে দেখবেন।


তাই বলবো যে কোন মানুষ কোন কিছু যদি বলতে চায় তাকে বলার পর্যাপ্ত সময় দেয়া আপনার জন্য কর্তব্য বলে আমি মনে করি। কোন মানুষ যদি আপনার কাছে কোন প্রশ্ন রাখে সেটার উত্তর হ্যাঁ এবং না এই দুইটা শব্দের ভেতরেই সীমাবদ্ধ রাখবেন হ্যাঁ হলে উত্তর দেবেন।

না হলে এই না শব্দটির মধ্য দিয়েই ইতি টানবেন। এতে করে আপনার জানার স্পৃহাটা আরো বেগবান হবে বলে আমার বিশ্বাস। তবে আরেকটি কথা সবসময় মনে রাখবেন আপনি একটা গল্প জানেন কিন্তু ওই গল্পটা আপনার মত আরেকজন ব্যক্তি আপনার কাছে বলার চেষ্টা করছে তবে আপনি তাকে মাঝপথে বা সরাসরি সেই মুহূর্তে থামাবেন না।


সব সময় একটি কথা মনে রাখবেন একই রকম গল্প একেকজন মানুষের কাছে একেক রকম হতে পারে আপনি তার গল্পটি শুনবেন এবং বোঝার চেষ্টা করবেন দেখবেন সেখানেও কিছু শেখার আছে বোঝার আছে জানার আছে বলার আছে। আমার এই বইটিতে নীতিবিদ্যার অনেক ক্ষেত্র তুলে ধরা হয়েছে।

অনেক নীতি দর্শনের কথা বলা হয়েছে সেখানে মানুষের মত ভিন্নতা থাকতে পারে যা আমার একমাত্র নৈতিক ধারণার ওপর লিখা এই লেখার অন্তর্নিহিত শব্দগুলো হতে পারে অতিপ্রাকৃত হতে পারে অপ্রাকৃত।

কিন্তু আপনি যেটাই ভাবেন না কেন আমাদের এই অতিপ্রাকৃত জীবনে নানা সময় নানা ধরণের ঘটনা ঘটে চলছে এর বিশেষ অন্তর্নিহিত কথাগুলোই আমি তুলে ধরতে চেষ্টা করেছি মাত্র যার বিচার বিশ্লেষণ করার দায়িত্ব একমাত্র পাঠকের। এই লেখার কেন্দ্রীয় চরিত্র ও ধারণা গুলি যদি পাঠকগণ উদ্ধার করতে পারেন তখনই একজন লেখক এর সাফল্য অর্জিত হয়।

মনে রাখবেন কোন লেখক এর লেখার ভুল ব্যাখ্যা করা মানে লেখককে এবং লেখক এর লেখাকে বিকৃতি করা বা তার চিন্তা চেতনাকে বিকৃতি করা। একজন লেখকের লেখাকে যখন আপনি প্রশ্ন আকারে তুলে ধরবেন তখন অবশ্যই আপনাকে সেই লেখক এর সংস্পর্শে আসতে হবে।


কিভাবে একটি বই মানুষের জীবনকে বদলে দিতে সহায়তা করে "মহাকালের ইন্দ্রজাল" বইটি পড়লে সেটি অনুধাবন করা যাবে। লেখক মহাকালের ইন্দ্রজাল বলতে বুঝিয়েছেন অতীত বর্তমান ভবিষ্যৎ কাল আমরা যা দেখছি আমরা যা দেখি নি আমরা যা করছি আমরা যা করি নি আমরা যা ভাবছি আমরা যা ভাবি না সে সবকিছু মিলেই মহাকালের ইন্দ্রজাল বইটি বের হতে যাচ্ছে এবারের ২১ শে বইমেলায় " এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশনী" থেকে আশাকরছি বইটি পাঠক প্রিয় হবে। 


বিশেষ দ্রষ্টব্য:

সামনে বইমেলা বন্ধ ঘোষণা আসছে।

মহামারী করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার কারণে এবারের বইমেলা বেশিদুর অগ্রসর হতে পারছে না বলে জানতে পেরেছি। ঘুড়ি কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন আজ 2 তারিখ থেকে এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশনীর ৩৭ নম্বর স্টল সহ আরো দুটি স্টল এবারের বইমেলার বন্ধ থাকবে। বইটি অনলাইন rokomari.com সহ আরো দু'টি সাইট থেকে সংগ্রহ করতে পারবেন আমি যত দ্রুত সম্ভব লিঙ্কটি শেয়ার করব বলে আশা করছি।


বইটি পেতে এখনি অর্ডার করুন

https://www.rokomari.com/book/213609/mohakaler-indrojal


 rokomari.com পাঠক সমাবেশ ও বাতিঘরের পেজে পাওয়া যাচ্ছে।

বিশেষ বিবেচনায় বইটি সর্বসাধারণের মাঝে পৌঁছে দেয়ার জন্য মূল্য তুলনামূলকভাবে কম ধরা হয়েছে। বইটির বাজার মূল্য ২০০ টাকা ২৫% ডিসকাউন্ট।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ