About Us
MD.KAMRUZZAMAN SOHAG - (Kushtia)
প্রকাশ ০৪/০৪/২০২১ ১১:২২এ এম

জর্ডানের রাজপুত্র হামজাহ ‘গৃহবন্দি’

জর্ডানের রাজপুত্র হামজাহ ‘গৃহবন্দি’ Ad Banner

জর্ডানের সাবেক যুবরাজ হামজাহ বিন হুসেইন দাবি করছেন, তাঁকে গৃহবন্দি করে রাখা হয়েছে। হামজাহ বিন হুসেইন বাদশাহ আবদুল্লাহর সৎভাই।   বিবিসিকে হামজাহ বিন হুসেইনের বক্তব্যের একটি ভিডিও সরবরাহ করেছেন তাঁর আইনজীবী। ওই ভিডিওতে হামজাহ তাঁর দেশের নেতাদের বিরুদ্ধে দুর্নীতি, অযোগ্যতা ও হেনস্তা করার অভিযোগ করেছেন। এ ছাড়া তাঁর আবাসস্থলে ইন্টারনেট সংযোগ এবং ফোনের লাইন বিচ্ছিন্ন করে রাখা হয়েছে বলেও অভিযোগ করেছেন রাজপুত্র হামজাহ। 

জর্ডানে কথিত অভ্যুত্থানের পরিকল্পনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে বেশ কয়েকজনকে আটক করার ঘটনার পর এবার হামজাহ বিন হুসেইনের এই অভিযোগ সামনে উঠে এলো।  অবশ্য এর আগে জর্ডানের সামরিক বাহিনীর পক্ষ থেকে রাজপুত্র হামজাকে গৃহবন্দি করে রাখার অভিযোগ নাকচ করা হয়েছিল।  তবে, সামরিক বাহিনী স্বীকার করেছিল যে দেশের ‘নিরাপত্তা ও স্থিতিশীলতা’র বিনষ্ট হয় এমন যেকোনো কর্মকাণ্ড ঠেকাতে তাদের নির্দেশ দেওয়া হয়েছিল। 

জানা গেছে, রাজপুত্র হামজাহ স্থানীয় নৃতাত্ত্বিক গোষ্ঠির নেতাদের সঙ্গে দেখা করেছিলেন। ধারণা করা হয়, তাঁদের কাছ থেকে সমর্থন জোগাড় করতে এই পদক্ষেপ নেন রাজপুত্র হামজাহ। এরপরই দেশটির সামরিক বাহিনীকে সতর্কতামূলক নির্দেশনা দেওয়া হয় বলে জানা গেছে।  তবে, যাঁর বিরুদ্ধে অভিযোগ, সেই হামজাহ বিন হুসেইন বলেছেন, তিনি কোনো খারাপ কাজ করেননি কিংবা কোনো ষড়যন্ত্রের সঙ্গেও তাঁর সংশ্লিষ্টতা ছিল না। 

এদিকে, জর্ডানের বাদশাহ আবদুল্লাহর প্রতি সমর্থন জানিয়েছে দুই আঞ্চলিক শক্তি—মিসর ও সৌদি আরবসহ কয়েকটি দেশ। জর্ডানের বাদশাহকে গুরুত্বপূর্ণ সহযোগী আখ্যা দিয়ে তাঁর প্রতি সমর্থন জানিয়েছেন যুক্তরাষ্ট্রও।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ