Md. Mahabubur Rahaman - (Bhola)
প্রকাশ ০৩/০৪/২০২১ ০৮:৩৩পি এম

করোনায় ফুসফুস সুরক্ষায় যে ব্যায়াম নিয়মিত করা উচিত

করোনায় ফুসফুস সুরক্ষায় যে ব্যায়াম নিয়মিত করা উচিত Ad Banner

করোনা মহামারির এই সময়ে ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধিতে ব্রিদিং বা শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামের কোনো বিকল্প নেই। কারণ এ রোগে আক্রান্ত হলে প্রথমেই আক্রান্ত হয় ফুসফুস। সাঁতার কাটা এবং দ্রুত হাঁটার মতো ব্যায়ামগুলো যেমন হার্টকে সুস্থ রাখে, তেমনি ফুসফুস সুস্থ রাখতে শ্বাসের ব্যায়ামগুলো নিয়ম করে নিয়মিত করা প্রয়োজন।আসুন আমরা ফুসফুস সুস্থ রাখার ব্যায়ামগুলো সম্পর্কে জেনে নিই।

যেভাবে করবেন ব্রিদিং বা শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামঃ

  • চোখ বন্ধ করে মেরুদন্ড সোজা করে বসে কয়েকবার গভীর শ্বাস-প্রশ্বাস নিন। প্রশ্বাস ছাড়ার সময় এক গুনবেন, তার পরের বার দুই, এভাবে পাঁচ পর্যন্ত।তার পর নতুন করে এক দিয়ে শুরু করুন। এ ব্যায়ামটি দিনে ১০ মিনিট করবেন।
  • চোখ বন্ধ করে নাক দিয়ে ধীরে ধীরে শ্বাস নিন। শ্বাস নেওয়ার সময় ১-৫ পর্যন্ত গুনুন। এবার কয়েক সেকেন্ডের জন্য দম আটকে রাখুন। এরপর ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। পদ্ধতিটি ৬-৮ বার অনুসরন করুন।
  • বিছানায় সোজা হয়ে শুয়ে দুই হাঁটু ভাঁজ করে নিন। প্রয়োজন হলে মাথা বা হাঁটুর নিচে বালিশ রাখবেন। এবার এক হাত পেটের উপর এবং অপর হাত বুকের উপর রাখুন। নাক দিয়ে এমন ভাবে শ্বাস নিন যেন পেট ফুলে উঠে। ৫ সেকেন্ড ধরে রাখুন এবং মুখ দিয়ে শিস দেয়ার মতো করে জোরে বাতাস ছেড়ে দিন।  
  • মুখ বন্ধ করে চটপট নাক দিয়ে ঘন ঘন শ্বাস-প্রশ্বাস নিন। সেকেন্ডে ৩ বার শ্বাস নেয়া ও ছাড়ার চেষ্টা করুন। শ্বাস নেয়া ও ছাড়ার সময় একই রকম থাকবে। তার পর কিছুক্ষণ স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিন।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ