About Us
MD.KAMRUZZAMAN SOHAG - (Kushtia)
প্রকাশ ০৩/০৪/২০২১ ০৭:২০পি এম

ইসরাইলে নতুন বৈশিষ্ট্যর করোনা আবিষ্কার

ইসরাইলে নতুন বৈশিষ্ট্যর করোনা আবিষ্কার Ad Banner

ইসরাইলে দেশটির বিজ্ঞানীরা নতুন বৈশিষ্ট্যর করোনাভাইরাস আবিষ্কার করেছেন। এর নামকরন করা হয়েছে করোনার ইসরাইলি ভ্যারিয়েন্ট। এই দাবি করেছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

গত বছরের জুলাই থেকেই এ ধরনটি নিয়ে গবেষণা করে আসছিলেন ইসরাইলের বিজ্ঞানীরা। গত সপ্তাহে নতুন ধরনের বিষয়ে নিশ্চিত হয়ে বিশ্ববাসীকে জানালো ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়। 

ইসরাইলের কেন্দ্রীয় ভাইরোলোজি ল্যাবরেটরিতে নতুন এ ধরণটি নিয়ে গবেষণা চলে। এর নামকরণ করা হয়েছে করোনার ইসরাইলি ভ্যারিয়েন্ট হিসেবে। ২০২০ সালের অক্টোবরে তরলবর্জ্যে প্রথম এ ধরণের ভাইরাসের দেখা মেলে। এর পর ২০২০ সালের নভেম্বারে ক্লিনিক্যাল বর্জ্যে এ ভাইরাস পাওয়া যায়।

ইসরাইলি শহর রাহাতের ৫ ভাগ এলাকায় ২০২০ সালের অক্টোবরে তরলবর্জ্যে নতুন এ বৈশিষ্টের করোনার দেখা মেলে। কিন্তু একই বছরের নভেম্বারে ইসরাইলের নেতানিয়া ও হাইফা শহরের ৯৮ ভাগ এলাকায় এ ভাইরাসটি ছড়িয়ে পড়ে।

এ পর্যন্ত দেশটির ১৮১ জন করোনার ইসরাইলি ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। কিন্তু দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, আরও অনেক বেশি মানুষ এ ধরণের ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারে।

তবে এটি করোনার ইউকে ভ্যারিয়েন্টের মতো খুব দ্রুত ছড়ায় না। এ ফাইজারের টিকায় এ ধরনের করোনা প্রতিরোধে কার্যকর বলে গরেষণায় প্রমাণিত হয়েছে বলে দাবি ইসরাইলের।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ