About Us
Dibarul Islam Dip - (Dhaka)
প্রকাশ ০৩/০৪/২০২১ ০১:৩৪পি এম

এবারের বইমেলায় সিহাদুল ইসলাম প্রান্তের দুটি যৌথ বই

এবারের  বইমেলায় সিহাদুল ইসলাম প্রান্তের দুটি যৌথ বই Ad Banner

সিহাদুল ইসলাম প্রান্ত, প্রাথমিক ও মাধ্যমিকের পড়াশোনা শেষ করেছেন রাজধানী ঢাকার আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল থেকে। বরিশালের ঝালকাঠিতে তার পৈতৃক নিবাস। বর্তমানে ঢাকায় বসবাস করছেন এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত আছেন।


লেখালেখির শুরুটা হয়েছিল  নিতান্তই ভালো লাগা থেকে।  ষষ্ঠ শ্রেণিতে একটা প্রবন্ধ আর সপ্তম শ্রেণিতে  বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা লিখেছিলেন নিতান্তই শখের বশে। এরপরেই নিয়মিত লেখালেখির শুরু হয়।  

 

এবারের "অমর একুশে গ্রন্থমেলা ২০২১" এ প্রথমবারের মতো প্রকাশিত হয়েছে তার দুটি যৌথ ব‌ই। প্রথমটি  "নির্বাচিত গল্প" ; যা একটি যৌথ ভাবে সম্পাদিত  গল্পগ্রন্থ। এ ব‌ইয়ে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের নতুন অনেক লেখক এর লেখা স্থান পেয়েছে। নব সাহিত্য প্রকাশনীর স্টল নম্বর ৩১৫ তে বইটি পাওয়া যাচ্ছে। প্রকাশনায়ঃ ঐকতান প্রকাশনী। 

দ্বিতীয় বই "অনন্ত বিষাদগাঁথা" ;এটিও যৌথ ভাবে সম্পাদিত একটি গল্পগ্রন্থ ‌।  সাংস্কৃতিক  সংগঠন  "ALATE"  এর সকল মেম্বারদের লেখা রয়েছে এ ব‌ইয়ে।  ব‌ইটি মূলত সংগঠন হতেই বের করা। এটি পাওয়া  যাচ্ছে পান্ডুলিপি প্রকাশনীর  স্টল নম্বর-৫৫৬ এ।  প্রকাশনায়ঃ বিসর্গ প্রকাশনী।


তিনি জানান লেখালেখির ক্ষেত্রে তেমনভাবে সরাসরি কাউকে অনুসরণ করা না হলেও তার কাছে হুমায়ূন আহমেদ, জাফর ইকবাল, আনিসুল হক এর লেখা ভালো লাগে।

পরিবারের সহযেগিতাও ছিল তার লেখালেখির ক্ষেত্রে। তার মা তাকে এব্যাপারে সহযোগিতা করেন। তবে পড়ালেখার সময় লেখালেখি করাতে কিছুটা বিরক্তিরও  শিকার প্রান্ত।  তিনি জানান, " মা, আমার প্রতিটি লেখা মন দিয়ে পড়েন আর ভুল গুলো শুধরে দেন। তাই বিশেষ ধন্যবাদ টা আমি  তাকেই দিতে চাই। পরিবারের বাইরেও স্যার-ম্যাম, বন্ধু, সিনিয়র, জুনিয়র মোটামুটি সবাই কম-বেশি সহযোগিতা করে। পরিবারের বাইরে বিশেষ ধন্যবাদ দিতে চাই আমার বন্ধু 'মুন‌ওয়ার' কে।"

সপ্তম শ্রেণিতে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবিতা "জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান" আবৃত্তি করে স্কুলে ১৫ আগস্ট উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রথম স্থান অধিকার করেন। সেই থেকে নানান সময়ে নানান পুরস্কার আসে তার সফলতার ঝুড়িতে। লকডাউনেও থেমে থাকেন নি তিনি। "মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ সাহিত্য ক্লাব" কর্তৃক আয়োজিত সাহিত্য প্রতিযোগিতায় গল্প জমা দিয়ে ৭০ টির মত কলেজের শত শত প্রতিযোগিদের মধ্যে ১ম স্থান অধিকার করেন তরুণ এই লেখক সিহাদুল ইসলাম প্রান্ত।


লেখালেখি নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা এবং বই প্রকাশের অনুভূতি সম্পর্কে সিহাদুল ইসলাম প্রান্ত জানান, "এভাবেই লেখালেখি চালিয়ে যাব। সামনে নিজের লেখা একক ব‌ই বের করব ইনশাআল্লাহ। আমার লেখা দিয়ে সবার মন জয় করতে চাই। একজন নতুন লেখক হিসেবে আত্নপ্রকাশ করতে পেরে, নিজের ব‌ই বের করতে পেরে সত্যিই খুব ভালো লাগছে। সবসময় আমার ও আমার মতো তরুণ লেখকদের পাশে থেকে আমাকে সহযোগিতা করে যাবেন-পাঠকদের প্রতি এই প্রত্যাশা রইল।"



শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ