About Us
Rakib Monasib
প্রকাশ ০৩/০৪/২০২১ ০৩:২৫পি এম

চলতি বছর বৈশ্বিক বাণিজ্য বাড়বে ৮ শতাংশ

চলতি বছর বৈশ্বিক বাণিজ্য বাড়বে ৮ শতাংশ Ad Banner

চলতি বছর বৈশ্বিক পণ্য বাণিজ্যে প্রবৃদ্ধির পূর্বাভাস সংশোধন করেছে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)। কভিড-১৯ মহামারীতে ২০২০ সালে ৫ দশমিক ৩ শতাংশ রেকর্ড পতনের পর চলতি বছর ৮ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে। এর আগে গত বছরের অক্টোবরে ২০২১ সালে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি এবং আগের বছর ৯ দশমিক ২ শতাংশ সংকোচনের পূর্বাভাস দিয়েছিল সংস্থাটি।

জেনেভাভিত্তিক বাণিজ্য সংস্থাটি বলেছে, ২০২২ সালেও মহামারীর প্রভাব বজায় থাকবে এবং ওই বছর বৈশ্বিক বাণিজ্যে ৪ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে। ডব্লিউটিও একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, বাণিজ্য সম্পর্কিত পূর্বাভাসের ক্ষেত্রে সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে কভিড-১৯ মহামারী। কারণ সংক্রমণে নতুন ঝড় পুনরুদ্ধারের প্রত্যাশাকে সহজেই ডুবিয়ে দিতে পারে। এ সংকট থেকে মুক্তি পেতে আন্তর্জাতিক বাজারগুলো উন্মুক্ত রাখা অর্থনীতির জন্য প্রয়োজনীয় এবং বিশ্বজুড়ে দ্রুত ও সমানভাবে টিকাদান কার্যক্রম দৃঢ় ও টেকসই পুনরুদ্ধারের পূর্বশর্ত।    গত বছর এশীয় অঞ্চলের ওপর নির্ভর করে পণ্য বাণিজ্যে মহামারীর প্রভাব পরিবর্তিত হয়।

২০২০ সালে এশিয়া থেকে রফতানি শূন্য দশমিক ৩ শতাংশ এবং আমদানি কেবল ১ দশমিক ৩ শতাংশ কমেছে। যেখানে বিশ্বের অন্যান্য অঞ্চলে আমদানি-রফতানি দুই সূচকই নিম্নগামী ছিল।  বিশ্বজুড়ে পণ্য বাণিজ্য অনেক দেশে মোট দেশজ উৎপাদন (জিডিপি) বৃদ্ধির তুলনায় তুলনামূলক স্থিতিশীল বলে প্রমাণিত হয়েছে। গত বছর ৩ দশমিক ৮ শতাংশ সংকোচনের পর চলতি বছর বৈশ্বিক জিডিপি ৫ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে। পাশাপাশি ২০২০ সালে ৩ দশমিক ৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হবে বলে আশা করা হচ্ছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ