MD.KAMRUZZAMAN SOHAG - (Kushtia)
প্রকাশ ০৩/০৪/২০২১ ০২:৫৩পি এম

অগ্নিকাণ্ডের মাঝেই ওপেন-হার্ট সার্জারি

অগ্নিকাণ্ডের মাঝেই ওপেন-হার্ট সার্জারি Ad Banner

রাশিয়ার পূর্বাঞ্চলীয় একটি শহরে শতাব্দী প্রাচীন জার আমলের এক হাসপাতালে অগ্নিকাণ্ডের সময় ডাক্তাররা একজন রোগীর ওপেন-হার্ট সার্জারি সম্পন্ন করেছেন। 

গতকাল শুক্রবার (২ এপ্রিল) হাসপাতাল ভবনের ছাদে আগুন লাগার সময় অস্ত্রোপচার চলছিল। কিন্তু এরপরও ডাক্তাররা তা বন্ধ না করে সম্পূর্ণ করেছেন। দমকলকর্মীদের আগুন নিয়ন্ত্রণে আনতে প্রায় দুই ঘণ্টা সময় লাগে। ডাক্তাররা আগুনের ধোঁয়া অপারেশন রুম থেকে বের করার জন্য একটি ফ্যান কাজে লাগান। তবে বিদ্যুতের তার ক্ষতিগ্রস্ত না হওয়ায় বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়নি।  রাশিয়ার জরুরি সেবা মন্ত্রণালয় জানায়, ডাক্তার ও নার্সসহ আট সদস্যের দলটি দুই ঘণ্টায় অস্ত্রোপচার শেষ করে। পরে ওই রোগীকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়।  স্থানীয় একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সার্জন ভ্যালেন্টিন ফিলাটভ বলেন, এছাড়া আমাদের কোনও উপায় ছিল না।

ওই রোগীকে বাঁচাতে আমরা সম্ভাব্য সবকিছু করেছি। তিনি জানান, এটি ছিল হার্টের বাই-পাস অস্ত্রোপচার।  রুশ মন্ত্রণালয় জানায়, অগ্নিকাণ্ডের পর তাৎক্ষণিকভাবে ১২৮ জনকে হাসপাতাল থেকে সরিয়ে নেওয়া হয়। এটি ১৯০৭ সালে গঠিত হয়েছিল। ছাদে কাঠের সিলিংয়ের কারণে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। অগ্নিকাণ্ডে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।  আঞ্চলিক গভর্নর ভাসিলিয়ে ওরলভ বলেন, ডাক্তার ও দমকলকর্মীদের জন্য শ্রদ্ধা।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ