About Us
Rakib Monasib
প্রকাশ ০৩/০৪/২০২১ ০৩:০৬পি এম

অ্যাকটিভ ফাইনের শেয়ারপ্রতি লোকসান ২৩ পয়সা

অ্যাকটিভ ফাইনের শেয়ারপ্রতি লোকসান ২৩ পয়সা Ad Banner

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরে অ্যাকটিভ ফাইন কেমিক্যালস লিমিটেডের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২৩ পয়সা, যেখানে আগের হিসাব বছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছিল ২ টাকা ৯৭ পয়সা। ৩০ জুন প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৮৫ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২২ টাকা ২৮ পয়সা।   

কোম্পানিটির পরিচালনা পর্ষদ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে সম্মতি দিলেও এখন পর্যন্ত কোনো লভ্যাংশের সুপারিশ করেনি। প্রতিষ্ঠানটি জানিয়েছে, সমাপ্ত হিসাব বছরের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজনের বিষয়ে উচ্চ আদালতের অনুমোদন চাইতে শিগগিরই আইনি প্রক্রিয়া শুরু করবে তারা। এ অনুমোদন পেলে কোম্পানিটি এজিএম ও লভ্যাংশ-সংক্রান্ত বিষয়ে পরবর্তী ঘোষণা দেবে। এদিকে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) অ্যাকটিভ ফাইন কেমিক্যালসের ইপিএস হয়েছে ১৫ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭৭ পয়সা।

দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে ১২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩২ পয়সা। প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৫ পয়সা। ৩১ ডিসেম্বর প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২১ টাকা ৯৯ পয়সা।  সর্বশেষ ঋণমান অনুসারে অ্যাকটিভ ফাইন কেমিক্যালসের সার্ভিল্যান্স এনটিটি রেটিং স্বল্পমেয়াদে ‘এ’ ও দীর্ঘমেয়াদে ‘এসটি-থ্রি’। ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ন্যাশনাল ক্রেডিট রেটিংস লিমিটেড (এনসিআর)। সেই হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে অ্যাকটিভ ফাইন।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৯৭ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৪৪ পয়সা। সে বছরের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২২ টাকা ২৮ পয়সা। ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল অ্যাকটিভ ফাইন কেমিক্যালস। ২০১৮ হিসাব বছরে ২০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল তারা।

এছাড়া ২০১৭ হিসাব বছরে ২৫ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।  ২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত অ্যাকটিভ ফাইন কেমিক্যালসের অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ২৩৯ কোটি ৯৩ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১৯৬ কোটি ৩ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারের ১২ দশমিক শূন্য ৪ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ৩১ দশমিক ১৭ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ৩ দশমিক ১১ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৫৩ দশমিক ৬৮ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।    সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে বোনাস শেয়ার সমন্বয়ের পর এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ৪ দশমিক ৭১, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ৪৬ দশমিক ৬৭।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ