About Us
Rakib Monasib
প্রকাশ ০২/০৪/২০২১ ১০:২২এ এম

এলবিডব্লিউ রিভিউয়ের নিয়ম পরিবর্তন করেছে আইসিসি

এলবিডব্লিউ রিভিউয়ের নিয়ম পরিবর্তন করেছে আইসিসি Ad Banner

ডিসিশন রিভিউ সিস্টেমে (ডিআরএস) ‘আম্পায়ার্স কল’ পরিবর্তনের দাবি উঠলেও তা আগের মতোই রাখার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। তবে ডিআরএসে এলবিডব্লিউ রিভিউয়ের নিয়মে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। নতুন নিয়মানুযায়ী, অন-ফিল্ড আম্পায়ারের দেওয়া এলবিডব্লিউয়ের নট আউট সিদ্ধান্ত বদলাতে ‘উইকেট জোন’ এর উচ্চতা বেলসের ওপরের অংশ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। আগে যা বেলসের নিচের অংশ পর্যন্ত সীমাবদ্ধ ছিল।

এতে যে ডেলিভারিগুলো কেবল বেলস ছুঁয়ে যেত সেগুলো পড়ে যেত আম্পায়ার্স কলে। তাতে রিভিউ টিকে থাকত কিন্তু অন-ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টাত না।   একই সঙ্গে এলবিডব্লিউয়ের রিভিউ নেওয়ার আগে ফিল্ডিং দল অন-ফিল্ড আম্পায়ারকে জিজ্ঞেস করে নিতে পারবে, ব্যাটসম্যান শট খেলেছে কি না। এছাড়া ব্যাটসম্যানরা রান নেওয়ার সময় ঠিকমতো রান সম্পন্ন করছে কি-না, পরবর্তী বল হওয়ার আগে তা পরীক্ষা করে দেখবেন তৃতীয় আম্পায়ার।   

অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসির ক্রিকেট কমিটির সুপারিশে নিয়মগুলো অনুমোদন দেওয়া হয় বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থাটি। করোনাভাইরাস পরিস্থিতিতে বলে লালা ব্যবহার নিষিদ্ধ, স্থানীয় আম্পায়ার নিয়োগ, টেস্টে কোভিড বদলিসহ যেসব নিয়ম গত বছর সাময়িকভাবে চালু করা হয়েছিল, সেগুলো চলমান থাকবে বলেও সিদ্ধান্ত হয়েছে।


শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ